জৈব জ্বালানি কাকে বলে? [2023]

জৈব জ্বালানি কাকে বলে?:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “জৈব জ্বালানি কাকে বলে?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

জৈব জ্বালানি কাকে বলে?

জৈব জ্বালানি কাকে বলে?

জৈব উৎস (গাছ, মানুষ) মাটির নিচে দীর্ঘদিন চাপা থেকে বিভিন্ন দ্রব্যে পরিণত হয় (কয়লা, পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস)। এ ধরনের দ্রব্য বা দ্রব্যসৃষ্ট যে সকল পদার্থকে বায়ুর অক্সিজেনে দহন করলে প্রচুর তাপশক্তি পাওয়া যায় তাদেরকে জৈব জ্বালানি বলে।

রসায়ন বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। চুনের পানির pH এর মান 7 থেকে বেশি না কম হবে? ব্যাখ্যা কারো।

উত্তর : pH হলো হাইড্রোজেন আয়নের ঘনমাত্রার ঋণাত্মক লগারিদম। কোনো দ্রবণের pH এর মান 0 থেকে 14 এর মধ্যে হবে। pH দ্রবণের মান 7 এর কম হলে দ্রবণটি অম্লীয় আবার 7 এর বেশি হলে দ্রবণটি ক্ষারীয়। কোনো দ্রবণের pH মান 7 হলে দ্রবণটি প্রশমন। 

চুনের পানি যেহেতু ক্ষারীয় সেহেতু চুনের পানির pH এর মান 7 থেকে বেশি হবে।

প্রশ্ন-২। সাসপেনশন ও দ্রবণের মধ্যে পার্থক্য কি?

উত্তরঃ সাসপেনশন ও দ্রবণ এক জিনিস নয়। দ্রবণে পদার্থগুলাে দ্রাবক পদার্থে দ্রবীভত অবস্থায় থাকে, যেখানে দ্রবের কোনাে আলাদা অস্তিত্ব বুঝা যায় না। কিন্তু সাসপেনশন মিশ্রণে কঠিন কণার আলাদা অস্তিত্ব থাকে এবং অসমসত্ত্ব মিশ্রণ বলে কণাগুলাে আসলে একটা নির্দিষ্ট সময় পর অধঃক্ষিপ্ত বা পতিত হয়।

প্রশ্ন-৩। চাক্রিক যৌগে কীভাবে জ্যামিতিক সমাণুতা সৃষ্টি হয়?

উত্তরঃ চাক্রিক যৌগে জ্যামিতিক সমাণুতা দেখা যায়। চাক্রিক যৌগের বেলায় অণুর ত্রিমাত্রিক কাঠামােতে অভিন্ন পরমাণু বা মূলকগুলাে এক পাশে থাকলে সিস্ এবং বিপরীত পাশে থাকলে ট্রান্স সমাণু গঠিত হয়। যেমন 1, 2-ডাই মিথাইল সাইক্লোপ্রােপেনের দুটি জ্যামিতিক সমাণু সম্ভব।

প্রশ্ন-৪। অপরিশোধিত তেল কাকে বলে?

উত্তরঃ যে পেট্রোলিয়াম খনি থেকে সরাসরি পাওয়া যায় তাকে অপরিশোধিত তেল বলে।

প্রশ্ন-৫। ফুয়েল সেল কি

উত্তরঃ ফুয়েল সেল এক প্রকার তড়িৎ রাসায়নিক কোষ যেখানে জ্বালানির রাসায়নিক শক্তি তড়িৎ শক্তিতে রূপান্তরিত হয়।

প্রশ্ন-৬। সাবানায়ন কি?

উত্তরঃ সাবানায়ন হচ্ছে সাবান তৈরি করার প্রক্রিয়া। তৈল বা চর্বিকে NaOH দ্রবণ দ্বারা অথবা KOH দ্রবণ দ্বারা আর্দ্র বিশ্লেষণ করলে যথাক্রমে সোডিয়াম সাবান, পটাসিয়াম সাবান, গ্লিসারিন বা গ্লিসারল উৎপন্ন হয়, একে সাবানায়ন বলে।

প্রশ্ন-৭। অ্যামিন কাকে বলে?

উত্তরঃ অ্যামোনিয়ার এক বা একাধিক হাইড্রোজেন পরমাণু সমসংখ্যক অ্যালকাইল বা অ্যারাইল মূলক দ্বারা প্রতিস্থাপিত হলে যেসব যৌগ উৎপন্ন হয়, তাদেরকে অ্যামিন বলে।

প্রশ্ন-৮। এনানসিওমার কাকে বলে?

উত্তরঃ যে আলোক সমাণুদ্বয় এক সমতলীয় আলোর তলকে একই আবর্তন কোণে পরস্পর বিপরীত দিকে আবর্তন করে এবং তাদের সমমোলার মিশ্রণের আবর্তন মাত্রা প্রশমিত হয়ে শূন্য হয়ে যায় তাদেরকে পরস্পরের এনানসিওমার বলে।

প্রশ্ন-৯। হেক্সামিন কি?

উত্তরঃ হেক্সামিন হল অ্যামোনিয়া ফরম্যালডিহাইড চাক্রিক পলিমার। ফরমালিন ও গাঢ় অ্যামোনিয়া দ্রবণকে উত্তপ্ত করলে সাদা বর্ণের দানাদার চাক্রিক যৌগ হেক্সামিন বা ইউরোট্রপিন উৎপন্ন হয়। এর রাসায়নিক নাম হেক্সামিথিলিন টেট্রাঅ্যামিন।

প্রশ্ন-১০। পাওয়ার অ্যালকোহল কাকে বলে?

উত্তরঃ অ্যালকোহল মিশ্রিত জ্বালানিকে পাওয়ার অ্যালকোহল বলে। প্রায় ২০%–৩০% ইথাইল অ্যালকোহলের সাথে পেট্রোল, ইথার, বেনজিন ইত্যাদি মিশিয়ে পাওয়ার অ্যালকোহল তৈরি করা হয়। এটি তরল জ্বালানি হিসাবে ব্যবহৃত হয়।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে জৈব জ্বালানি কাকে বলে? বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন