ভি-স্যাট (VSAT) ও জিআইএস (GIS) বলতে কী বোঝায়?- বিস্তারিত

ভি-স্যাট (VSAT) ও জিআইএস (GIS) বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ভি-স্যাট (VSAT) ও জিআইএস (GIS) বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ভি-স্যাট (VSAT) ও জিআইএস (GIS) বলতে কী বোঝায়?

ভি-স্যাট (VSAT) ও জিআইএস (GIS) বলতে কী বোঝায়?


ভি-স্যাট (VSAT)
ভি-স্যাট হলো খুব ছোট আকারের সংযোগ যন্ত্র যা দ্বিমুখী ভূ-উপগ্রহ কেন্দ্র হিসেবে কাজ করে। এর থালা আকৃতির অ্যান্টিনার ব্যাস ৩ মিটারের কম হয় যেখানে অন্যান্য ধরনের উপগ্রহ কেন্দ্রের ব্যাস প্রায় ১০ মিটারের মতো হয়। ভূ-পৃষ্ঠ হতে স্যাটেলাইটে যোগাযোগ করার জন্য VSAT ব্যবহার করা হয়। ভি-স্যাট সবচেয়ে বেশি ব্যবহৃত হয় বিক্রয় কেন্দ্রে ক্রেডিট কার্ড সংক্রান্ত আদান প্রদানের জন্য। ১৯৮৫ সালে শ্লুমবার্গার (Schlumberger) তৈল গবেষণা কেন্দ্র এবং হিউস অ্যারোস্পেস (Hughes Aerospace) একসাথে পৃথিবীর প্রথম ভি-স্যাট তৈরি করেন। বর্তমানে ওয়াইড এরিয়া নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেবায় ভি-স্যাট ব্যবহৃত হচ্ছে।

জিআইএস (GIS)
জিআইএস (GIS) এর পূর্ণরূপ হলো Geographic Information System। ভৌগোলিক তথ্য সংরক্ষণ ও বিশ্লেষণ ব্যবস্থাকে সংক্ষেপে জিআইএস বলে। এটি কম্পিউটারের মাধ্যমে মাধ্যমে তথ্য সংরক্ষণ ও বিশ্লেষণ করার ব্যবস্থা যার মধ্যে দিয়ে ভৌগোলিক তথ্যগুলোর সংরক্ষণ, বিশ্লেষণ ও ব্যবস্থাপনার মাধ্যমে স্থানিক ও পারিসরিক সমস্যা চিহ্নিতকরণ, মানচিত্রায়ণ ও ভবিষ্যৎ পরিকল্পনা তৈরিতে সহায়তা করে থাকে। Roger Tomlinson সর্বপ্রথম ১৯৬৮ সালে Geographic Information System কথাটি ব্যবহার করেন। এজন্য তাকে জি আই এস (GIS) ব্যবস্থার জনক বলা হয়।
আশা করি ভি-স্যাট (VSAT) ও জিআইএস (GIS) বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন