কৃত্রিম উপগ্রহ বলতে কি বুঝ? - বিস্তারিত

কৃত্রিম উপগ্রহ বলতে কি বুঝ? :  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা কৃত্রিম উপগ্রহ বলতে কি বুঝ? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

কৃত্রিম উপগ্রহ বলতে কি বুঝ?

কৃত্রিম উপগ্রহ বলতে কি বুঝ?

মানুষের বানানো যন্ত্র যা রকেটের সাহায্যে মহাশূন্যে প্রেরণের পর পৃথিবীর চারিদিকে কক্ষপথে পরিভ্রমণ করে তাকে আমরা কৃত্রিম উপগ্রহ বলি। ১৯৫৭ সালের ৪ই অক্টোবর সোভিয়েট রাশিয়া প্রথম কৃত্রিম উপগ্রহ প্রেরণ করে যার নাম ছিল স্পুটনিক-১ (Sputunik 1)। বর্তমানে প্রায় হাজারের উপরে কৃত্রিম উপগ্রহ পৃথিবীর চারিদিকে প্রদক্ষিণ করছে। কি কাজে ব্যবহার হবে তার উপর নির্ভর করে কৃত্রিম উপগ্রহের নকশা, আকার এবং পৃথিবী থেকে দূরত্ব নির্ণয় করা হয়।

জ্যোতিবিজ্ঞানের চর্চার জন্য নির্মিত কৃত্রিম উপগ্রহ মহাকাশের অনেক অজানা মহাজাগতিক বস্তুর সন্ধান এবং পর্যবেক্ষণ করছে। এই প্রকার একটি উপগ্রহ হাবল স্পেস টেলিস্কোপ (Hubble Space Telescope)। 


এটি একটি বিশাল টেলিস্কোপ যা ১৯৯০ সালের এপ্রিল মাসে পৃথিবী থেকে ৬০০ কিলোমিটার উচ্চতায় কক্ষপথে স্থাপন করা হয়। এই টেলিস্কোপটি মহাকাশের বিভিন্ন জানা এবং অজানা অঞ্চলের নক্ষত্র রাজি ও গ্যালাক্সির অত্যন্ত স্পষ্ট এবং নিখুত চিত্র পাঠায় যা আজ পর্যন্ত অন্য ভাবে দেখা সম্ভব হয় নাই। এই প্রকার অন্য দুটি স্পেস টেলিস্কোপ হল স্পিটজার ও চন্দ্র।


আশা করি কৃত্রিম উপগ্রহ বলতে কি বুঝ? এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন