পোশাকশিল্পে রসায়নের ব্যবহার কি?- রসায়ন [Update]

পোশাকশিল্পে রসায়নের ব্যবহার কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা পোশাকশিল্পে রসায়নের ব্যবহার কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

পোশাকশিল্পে রসায়নের ব্যবহার কি?- রসায়ন [Update]

পোশাকশিল্পে রসায়নের ব্যবহার কি?

পোশাক তৈরিতে রসায়ন শিল্পের ব্যবহার অপরিসীম। আমরা কাপড় তৈরির জন্য প্রকৃতি থেকে সুতা সংগ্রহ করি। তবে এটি ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। রসায়ন শিল্প ব্যবহার করে কৃত্রিম ভাবে সুতা তৈরি করা যায়। তাছাড়া প্রাকৃতিক সুতা টেকসই ও উন্নত করার জন্য রসায়ন শিল্প ব্যবহার করা হয়। কৃত্রিম ও প্রাকৃতিক তন্তুর সাথে বিভিন্ন রঞ্জকের সমন্বয় করে টেক্সটাইল, ফেব্রিক্স পোশাকে রং করা হয়। তন্তুর সাথে রঞ্জক এর সমন্বয় রসায়ন বিজ্ঞানের একটি অংশ। এছাড়া পোশাকশিল্পে যে বোতাম গুলো ব্যবহার করা হয় তা বিভিন্ন পলিমারকরন বিক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়। পোশাক শিল্পে রসায়ন ব্যবহার করে পোশাকশিল্পের পরিধি আরো বৃদ্ধি করা যায়। পোশাক শিল্পে রসায়নের ব্যবহার পোশাক শিল্পকে আরো সমৃদ্ধ ও গুণগতমান বৃদ্ধি করতে সহায়তা করে।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে পোশাকশিল্পে রসায়নের ব্যবহার কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন