লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়ায় উৎপাদের পরিমাণ নির্ধারণ করে কেন?- রসায়ন [Update]

লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়ায় উৎপাদের পরিমাণ নির্ধারণ করে কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়ায় উৎপাদের পরিমাণ নির্ধারণ করে কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়ায় উৎপাদের পরিমাণ নির্ধারণ করে কেন?

লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়ায় উৎপাদের পরিমাণ নির্ধারণ করে কেন?

লিমিটিং বিক্রিয়কঃ  বিক্রিয়ার সময় একাধিক বিক্রিয়কের মধ্যে যে বিক্রিয়ক বিক্রিয়ার পর অবশিষ্ট থাকে না তাকে লিমিটিং বিক্রিয়ক বলে।


রাসায়নিক বিক্রিয়ায় একাধিক বিক্রিয়ক থাকলে বিক্রিয়ায় সকল বিক্রিয়ক সঠিকভাবে মেপে ব্যবহার করা সম্ভব হয় না। ফলে কোন একটি বিক্রিয়ক সম্পূর্ণভাবে বিক্রিয়া করে এবং অন্য একটি বিক্রিয়ক আংশিক বা কিছু পরিমাণ বিক্রিয়া করে উৎপাদন গঠন করে। যে বিক্রিয়কটি সম্পূর্ণভাবে বিক্রিয়া করে ঐ বিক্রিয়কটিকে লিমিটিং বিক্রিয়ক বলে। এক্ষেত্রে লিমিটিং বিক্রিয়ক বাদে অন্যান্য বিক্রিয়ক হতে উৎপাদের পরিমাণ সঠিকভাবে নির্ণয় করা যায় না। কিন্তু লিমিটিং বিক্রিয়ক সম্পূর্ণরূপে বিক্রিয়া করার তা থেকে উৎপাদের পরিমাণ সঠিকভাবে নির্ণয় করা যায়। এজন্য লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়ায় উৎপাদন পরিমাণ নির্ধারণ করে।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়ায় উৎপাদের পরিমাণ নির্ধারণ করে কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন