মোলার দ্রবন কাকে বলে? কিভাবে মোলার দ্রবন তৈরি করবে- রসায়ন [Update]

মোলার দ্রবন কাকে বলে? কিভাবে মোলার দ্রবন তৈরি করবে: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা মোলার দ্রবন কাকে বলে? কিভাবে মোলার দ্রবন তৈরি করবে বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

মোলার দ্রবন কাকে বলে? কিভাবে মোলার দ্রবন তৈরি করবে

মোলার দ্রবন কাকে বলে? কিভাবে মোলার দ্রবন তৈরি করবে

মোলার দ্রবনঃ 

নির্দিষ্ট তাপমাত্রায় প্রতি লিটার বা ১০০০ মিলি দ্রাবকে এক মোল দ্রব দ্রবীভূত থাকলে তাকে মোলার দ্রবন বলে।

মোলঃ কোন মৌলিক বা যৌগিক পদার্থের পারমানবিক বা আনবিক ভরকে গ্রাম এককে প্রকাশ করলে যে পরিমান পাওয়া যায় তাকে ঐ পদার্থের এক মোল বলে।

যেমনঃ NaOH এর আনবিক ভর  40.

40g NaOH = 1 mole NaOH

আমরা বলতে পারি, এক লিটার বা ১০০০ মিলি দ্রাবকে এক মোল বা 40g NaOH দ্রবীভূত থাকলে তাকে NaOH এর মোলার দ্রবন বলে।

মোলারিটিঃ নির্দিষ্ট তাপমাত্রায় প্রতি লিটার বা ১০০০ মিলি দ্রাবকে যত মোল দ্রব দ্রবীভূত থাকে তাকে মোলারিটি বলে। একে  M বা mol/L  এককে প্রকাশ করা হয়।  

যেমন ঃ প্রতি লিটার দ্রবনে ০.5mol দ্রব দ্রবীভূত থাকলে দ্রবনের ঘনমাত্রা 0.5M.


মোলার দ্রবন তৈরি ঃ মোলার দ্রবন তৈরি করতে হলে প্রথমে কত আয়তনের দ্রবন তৈরি করব তা নিদিষ্ট করতে হবে। 250ml, 500ml, 1000ml ইত্যাদি। এরপর দ্রবনের ঘনমাত্রা কত তা নিদিষ্ট করতে হবে। 0.1M, 0.2M, 0.5M ইত্যাদি। 

এবার নিদিষ্ট আয়তনের এবং নিদিষ্ট ঘনমাত্রার দ্রবনের জন্য দ্রবের পরিমান (w) = দ্রবের আনবিক ভর x দ্রবনের ঘনমাত্রা x দ্রবনের আয়তন (ml) /1000.  সূত্র দ্বারা হিসাব করে ইলেক্ট্রনিক ব্যালান্স মিটারে দ্রবটি মেপে নিয়ে ঐ নিদিষ্ট আয়তনের আয়তমিতিক ফ্লাস্কে নিয়ে পাতিত পানি যোগ করে ভালো করে ঝাঁকিয়ে নিলে ঐ নিদিষ্ট আয়তনের এবং নিদিষ্ট ঘনমাত্রার মোলার দ্রবন তৈরি হবে।

যেমনঃ 500ml আয়তনের 0.1M ঘনমাত্রার NaOH এর দ্রবন তৈরি করার জন্য দ্রবের পরিমান      

w = 40 x 0.1 x 500/1000 = 2g NaOH ইলেক্ট্রনিক ব্যালান্স মিটারে মেপে নিয়ে  500ml আয়তনের আয়তমিতিক ফ্লাস্কে নিয়ে পাতিত পানি যোগ করে ভালো করে ঝাঁকিয়ে নিলে 500ml আয়তনের 0.1M ঘনমাত্রার NaOH এর দ্রবন তৈরি হবে।

একই পদ্ধতিতে বিভিন্ন দ্রবের বিভিন্ন ঘনমাত্রার মোলার দ্রবন তৈরি করা যাবে।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে মোলার দ্রবন কাকে বলে? কিভাবে মোলার দ্রবন তৈরি করবে বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন