ঔষধ সেবনের সাথে রসায়নের সম্পর্ক কি?- রসায়ন [Update]

ঔষধ সেবনের সাথে রসায়নের সম্পর্ক কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা ঔষধ সেবনের সাথে রসায়নের সম্পর্ক কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

ঔষধ সেবনের সাথে রসায়নের সম্পর্ক কি?

ঔষধ সেবনের সাথে রসায়নের সম্পর্ক কি?

রোগ হলে আমরা বিভিন্ন ধরনের ঔষধ সেবন করে থাকে। ঔষধ হচ্ছে সালফাড্রাগস যা আমরা রসায়ন শিল্প ব্যবহার করে তৈরি করতে পারি। ঔষধ এর উপাদান, উৎপাদন সবকিছুর সাথে রসায়ন জড়িত। মানবদেহের ঔষধ এর ক্রিয়া নানারকম রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে সাধিত হয়। আমরা জ্বর সর্দি কাশিতে প্যারাসিটামল নামক ঔষধ ব্যবহার করি। তা একটি রাসায়নিক যৌগ। প্যারাসিটামল রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে দেহের তাপমাত্রা, ব্যথা হ্রাস করে। পাকস্থলীর এসিডিটি হ্রাস করার জন্য আমরা যে এন্টাসিড ঔষধ খেয়ে থাকে তা হচ্ছে ম্যাগনেসিয়াম বা অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড। 

এছাড়া হাম, পোলিও, যক্ষা, ধনুষ্টংকার, হেপাটাইটিস- বি ইত্যাদি রোগের জন্য প্রস্তুত সকল অ্যান্টিবায়োটিক রাসায়নিক প্রক্রিয়ায় তৈরি করা হয়।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে ঔষধ সেবনের সাথে রসায়নের সম্পর্ক কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন