তাপমাত্রা বাড়লে ব্যাপন হার বাড়ে কেন?- রসায়ন [Update]

তাপমাত্রা বাড়লে ব্যাপন হার বাড়ে কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা তাপমাত্রা বাড়লে ব্যাপন হার বাড়ে কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

তাপমাত্রা বাড়লে ব্যাপন হার বাড়ে কেন?

তাপমাত্রা বাড়লে ব্যাপন হার বাড়ে কেন?

কোন মাধ্যমে কঠিন, তরল ও বায়বীয় বস্তুর স্বতঃস্ফূর্ত ও সমভাবে পরিব্যক্ত হওয়ার প্রক্রিয়াকে ব্যাপন বলা হয়।

ব্যাপন হার পদার্থের ভর ও আন্তঃআণবিক আকর্ষণ বলের উপর নির্ভর করে। যে পদার্থের ভর কম তার ব্যাপন হার বেশি। আবার যে পদার্থের ভর বেশি তার ব্যাপন হার কম।

আবার কঠিন পদার্থের থেকে তরল পদার্থের ব্যাপন হার বেশি। কারণ কঠিন পদার্থ থেকে তরল পদার্থের আন্তঃআণবিক আকর্ষণ বল বেশি। আবার, তরল পদার্থ থেকে গ্যাসীয় পদার্থের ব্যাপন হার বেশি।

তাপ দিলে পদার্থের অণুগুলো তাপশক্তি শোষণ করে তাদের গতিশক্তি বৃদ্ধি করে। গতিশক্তি বৃদ্ধি পাওয়ায় পদার্থের কণাগুলো তাদের মধ্যে আন্তঃআণবিক আকর্ষণ বল ভেঙ্গে দিয়ে একে অপরের থেকে অনেক দূরে দূরে অবস্থান করে। অর্থাৎ তাপমাত্রা বৃদ্ধি করলে পদার্থের অণুসমূহ তাদের মধ্যে আকর্ষণ বলকে ভেঙ্গে দিয়ে ছড়িয়ে পড়ে। 


সুতরাং তাপমাত্রা বাড়ালে পদার্থের অণুসমূহের আন্তঃআণবিক আকর্ষণ বল ছিন্ন হয়। ফলে ব্যাপন হার বৃদ্ধি পায়।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে তাপমাত্রা বাড়লে ব্যাপন হার বাড়ে কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন