আইপিএস (IPS) কি?- বিস্তারিত

আইপিএস (IPS) কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা আইপিএস (IPS) কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

আইপিএস (IPS) কি?

আইপিএস (IPS) কি?

আইপিএস (IPS) এর পূর্ণ নাম Instant Power Supply। আইপিএস হলো এমন একটি ডিভাইস যার মধ্যে বিদ্যুৎশক্তিকে জমা করে রাখা হয় এবং মূল বিদ্যুৎ সরবরাহ লাইনে বিদ্যুৎ চলে গেলে নির্দিষ্ট সময় পর্যন্ত এর মধ্যে সঞ্চিত বিদ্যুৎ সরবরাহ করে বৈদ্যুতিক যন্ত্রপাতিকে চালানো সম্ভবপর হয়। আইপিএস এর মূল ডিভাইসটির ভেতর একটি ব্যাটারি লাগানো থাকে যেখানে প্রচলিত বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুৎ এসে সেটিকে রিচার্জ করে রাখে। 

সাধারণ বিদ্যুৎ লাইনে কোনো কারণে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলে রিচার্জ বা সঞ্চিত বিদ্যুৎ থেকে যন্ত্র চালানোর প্রয়োজনীয় শক্তি সরবরাহ করা হয়। ইউপিএস এর চাইতে আইপিএস এ অধিক সময় বিদ্যুতের সরবরাহ পাবার নিশ্চয়তা রয়েছে। সেজন্য গৃহস্থালিতে ব্যবহৃত ইলেকট্রনিক্স পণ্য যেমন- টেলিভিশন, রেডিও, ডিভিডি প্লেয়ার, বৈদ্যুতিক পাখা, বৈদ্যুতিক বাতি, কম্পিউটার প্রভৃতি চালাতে লোডশেডিং চলাকালীন সময়ে আইপিএস ব্যবহার করা হয়। মূল লাইনে বিদ্যুৎ চলে যাওয়ার সাথে সাথেই আইপিএস তার সঞ্চিত বিদ্যুৎ সরবরাহ করা শুরু করে। বিষয়টি এত দ্রুত ঘটে যে ব্যবহারকারী তা বুঝতেও পারেন না। আইপিএস এর শক্তি যত বেশি হয় সেটি তত বেশি সময় ধরে বিদ্যুৎশক্তি সরবরাহ করতে পারে।

আশা করি আইপিএস (IPS) কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন