ফরট্রান কি? | জাভাকে Interpreted language বলা হয় কেন?- বিস্তারিত

ফরট্রান কি? জাভাকে Interpreted language বলা হয় কেন?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ফরট্রান কি? জাভাকে Interpreted language বলা হয় কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ফরট্রান কি? জাভাকে Interpreted language বলা হয় কেন?

ফরট্রান কি?

ফরট্রান (FORTRAN) হচ্ছে FORmula TRANslation-এর সংক্ষিপ্ত রূপ। এ প্রোগ্রামটি প্রাথমিকভাবে ১৯৫৭ সালে তৈরি হলেও এর বেশ কয়েকটি সংস্করণের পর জনপ্রিয় সংস্করণটি তৈরি হয় ১৯৬৬ সালে। ইঞ্জিনিয়ারিং ও বৈজ্ঞানিক গবেষণামূলক ক্ষেত্রে এর বেশ প্রয়োগ আছে। বড় বড় গাণিতিক হিসাবের কাজে এর ব্যবহার বেশি হয়। FORTRAN নাম থেকেই বুঝা যায়, প্রোগ্রামটি গাণিতিক কাজে বেশি পারদর্শী৷ প্রধান প্রধান সংস্করণগুলোর মধ্যে FORTRAN 77, FORTRAN 90, FORTRAN W/B ইত্যাদি সংস্করণগুলো উল্লেখযোগ্য। ১৯৫৭ সালে প্রথম IBM কোম্পানি FORTRAN কম্পাইলার তৈরি করে।

জাভাকে Interpreted language বলা হয় কেন?

ভার্চুয়াল মেশিনের মাধ্যমে বাইট কোড পড়ে প্রোগ্রাম চালানো হয় বলে জাভাকে Interpreted language বলা হয়। জাভাতে একটি প্রোগ্রাম লেখার পর প্রোগ্রামার যখন compile করে তখন একটি byte code তৈরি হয়। আর এটি যে ফাইলে রাখা হয় তাকে class file বলে। এই class file চালানোর জন্য জাভা প্রণেতারা তৈরি করেন জাভা ভার্চুয়াল মেশিন (java Virtual Machine) বা JVM। এই ভার্চুয়াল মেশিনের মাধ্যমে বাইট কোড পড়ে প্রোগ্রাম চালানো হয় বলে জাভাকে Interpreted language বলা হয়।


আশা করি ফরট্রান কি? জাভাকে Interpreted language বলা হয় কেন?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন