এইচএসসি (HSC) জীববিজ্ঞান ২য় পত্র ১ম অধ্যায় প্রশ্ন ও উত্তর- বিস্তারিত

এইচএসসি (HSC) জীববিজ্ঞান ২য় পত্র ১ম অধ্যায় প্রশ্ন ও উত্তর:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা এইচএসসি (HSC) জীববিজ্ঞান ২য় পত্র ১ম অধ্যায় প্রশ্ন ও উত্তর বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

এইচএসসি (HSC) জীববিজ্ঞান ২য় পত্র ১ম অধ্যায় প্রশ্ন ও উত্তর

এইচএসসি (HSC) জীববিজ্ঞান ২য় পত্র ১ম অধ্যায় প্রশ্ন ও উত্তর

ছত্রাক কি?
উত্তরঃ ছত্রাক হলো সমাঙ্গদেহী ক্লোরোফিলবিহীন অসবুজ উদ্ভিদ।

সমাঙ্গদেহী উদ্ভিদ কি?
উত্তরঃ যে সকল উদ্ভিদকে মূল, কাণ্ড ও পাতায় বিভক্ত করা যায় তাই সমাঙ্গদেহী উদ্ভিদ।

মাশরুম বা ব্যাঙের ছাতা কী?
উত্তরঃ সাধারণত খাদ্যোপযোগী ছত্রাক যাদের ছাতার মতো আকৃতি বিশিষ্ট ফলদেহ (ব্যাসিডিওকার্প) থাকে তারই নাম মাশরুম।

উগ্যামাস প্রকৃতির জনন কি?
উত্তরঃ যে যৌন জননে বৃহদাকার নিশ্চল স্ত্রী জনন কোষের সাথে অপেক্ষাকৃত ক্ষুদ্র সচল পুঃজনন কোষের মিলন ঘটে তাকে উগ্যামাস প্রকৃতির জনন বলে। Oedogonium নামক শৈবালে উগ্যামাস প্রকৃতির জনন দেখা যায়।

শৈবালকে স্বভোজী উদ্ভিদ বলা হয় কেন?
উত্তরঃ যেসব উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় নিজেদের খাদ্য নিজেরা তৈরি করতে পারে তাদেরকে স্বভোজী উদ্ভিদ বলা হয়। শৈবাল ক্লোরোফিলযুক্ত হওয়ায় এরা সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় নিজেদের খাদ্য নিজেরা তৈরি করতে পারে। তাই শৈবালকে স্বভোজী উদ্ভিদ বলা হয়।

অ্যাথলেটস ফুট রোগ কি?
উত্তরঃ অ্যাথলেটস ফুট রোগ হলো এক ধরনের ছত্রাক সংক্রমণজনিত রোগ যার কারণে পুরুষের পায়ের তলা বিশেষ করে গোড়ালি ফেটে যায়।

ট্রাইকোডার্মা কি?
উত্তরঃ ট্রাইকোডার্মা এক ধরনের মৃতজীবী ছত্রাক। এদেরকে উদ্ভিদের শিকরস্থ মাটি, পচা আবর্জনা, কম্পোস্ট ইত্যাদিতে অধিক পরিমাণে পাওয়া যায়। এরা খুব দ্রুত বংশবিস্তার করে। অন্যান্য ছত্রাক, নেমাটোড ও ব্যাকটেরিয়াকে ধ্বংস করে। মাটিবাহিত রোগ দমনের জন্য ট্রাইকোডার্মা কার্যকরী। বীজ শোধনেও এটি ব্যবহার করা হয়। এরা দেখতে সবুজ। সাধারণত ২৫–৩০° সে. তাপমাত্রায় এদের বংশবিস্তার ভালো হয়।

ছত্রাককে মৃতজীবী বলা হয় কেন?
উত্তরঃ ছত্রাক সমাঙ্গদেহী ক্লোরোফিলবিহীন অসবুজ উদ্ভিদ। ক্লোরোফিলের অভাবে এরা সালোকসংশ্লেষণ করতে পারে না। তাই এরা পরভোজী অথবা মৃতভোজী। পরভোজী ছত্রাক বাসি ও পচা খাদ্য দ্রব্য, ফলমূল, শাকসবজি, ভেঁজা রুটি বা চামড়া, গোবর ইত্যাদিতে জন্মায়। মৃতভোজী ছত্রাক মৃত জীবদেহে বা জৈব পদার্থপূর্ণ মাটিতে জন্মায়।

আশা করি এইচএসসি (HSC) জীববিজ্ঞান ২য় পত্র ১ম অধ্যায় প্রশ্ন ও উত্তরএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন