ক্যাপাসিটর গ্রুপিং কাকে বলে? | ক্যাপাসিটর গ্রুপিং কত প্রকার ও কি কি?- বিস্তারিত

ক্যাপাসিটর গ্রুপিং কাকে বলে? কত প্রকার ও কি কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ক্যাপাসিটর গ্রুপিং কাকে বলে? কত প্রকার ও কি কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ক্যাপাসিটর গ্রুপিং কাকে বলে? কত প্রকার ও কি কি?

ক্যাপাসিটর গ্রুপিং কাকে বলে? কত প্রকার ও কি কি?

একই বর্তনীতে একাধিক ক্যাপাসিটরকে নিয়ম অনুযায়ী সিরিজ বা প্যারালাল সংযুক্ত করার পদ্ধতিকে ক্যাপাসিটরের গ্রপিং (Capacitor grouping) বলে।

ক্যাপাসিটরের মান যখন নির্দিষ্ট মানের হয়, তখন ক্যাপাসিটরের মান বাড়ানো বা কমানো যায় না। ক্যাপাসিটরের মান বাড়ানোর প্রয়োজন হলে ক্যাপাসিটরের প্যারালাল গ্রপিং করা হয়। ক্যাপাসিটরের কারেন্টের মান কমাতে হলে প্যারালাল গ্রুপিং করে মান কমানো যায়। ক্যাপাসিটর সিরিজে সংযোগ করলে ক্যাপাসিট্যান্স কমে আর ক্যাপাসিটরগুলো প্যারালালে সংযোগ করলে মোট ক্যাপাসিট্যান্স বৃদ্ধি পায়।


ক্যাপাসিটর গ্রুপিংয়ের প্রকারভেদ


ক্যাপাসিটর গ্রুপিং তিন প্রকার। যথা-


(ক) ক্যাপাসিটরের সিরিজ গুপিং বা ক্যাপাসিটরের সিরিজ সংযোগ : যদি কতকগুলো ক্যাপাসিটর একটার পর একটা, প্রথম ক্যাপাসিটরের প্রথম প্রান্ত খোলা রেখে দ্বিতীয় প্রান্ত দ্বিতীয় ক্যাপাসিটরের প্রথম প্রান্তের সাথে এভাবে পরপর সংযোগ করে ক্যাপাসিটরের যে সংযোগ করা হয়, তাকে ক্যাপাসিটরের সিরিজ সংযোগ বলে।


(খ) ক্যাপাসিটরের প্যারালাল গ্রুপিং বা ক্যাপাসিটরের প্যারালাল সংযোগ : যখন একাধিক ক্যাপাসিটরের প্রথম প্রান্তগুলো একটি নির্দিষ্ট বিন্দুতে এবং ক্যাপাসিটরের দ্বিতীয় প্রান্তগুলো অপর এক নির্দিষ্ট বিন্দুতে সংযোগ করে যে গ্রুপিং করা হয়, তাকে ক্যাপাসিটরের প্যারালাল সংযোগ বলে।


(গ) ক্যাপাসিটরের সিরিজ প্যারালাল গ্রপিং বা ক্যাপাসিটরের মিশ্র সংযোগ।

আশা করি ক্যাপাসিটর গ্রুপিং কাকে বলে? কত প্রকার ও কি কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন