মোহনা কাকে বলে? | ব্রহ্মপুত্রের শাখানদী সৃষ্টির কারণ ব্যাখ্যা কর- বিস্তারিত

মোহনা কাকে বলে? ব্রহ্মপুত্রের শাখানদী সৃষ্টির কারণ ব্যাখ্যা কর:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা মোহনা কাকে বলে? ব্রহ্মপুত্রের শাখানদী সৃষ্টির কারণ ব্যাখ্যা কর বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

মোহনা কাকে বলে? ব্রহ্মপুত্রের শাখানদী সৃষ্টির কারণ ব্যাখ্যা কর

মোহনা কাকে বলে? 

নদী যে স্থানে সাগরের সাথে মিলিত হয় তাকে মোহনা বলে।

বাংলাদেশের ভূভাগের উত্তর অংশ তুলনামূলক উঁচু এবং উত্তর থেকে দক্ষিণ ভাগ ক্রমান্বয়ে ঢালু হয়ে এসেছে। ফলে অধিকাংশ নদী দক্ষিণে বঙ্গোপসাগরের দিকে ধাবিত হয়। আর নদী যেখানে বঙ্গোপসাগরে পতিত হয় সেখানে সৃষ্টি হয় মোহনা। যেমন– বাংলাদেশের দক্ষিণাঞ্চলে পশুর নদীর মোহনায় গড়ে উঠেছে মংলা বন্দর।

ব্রহ্মপুত্রের শাখানদী সৃষ্টির কারণ ব্যাখ্যা কর

১৭৮৭ সালের আগে ব্রহ্মপুত্রের প্রধান ধারাটি ময়মনসিংহের মধ্য দিয়ে উত্তর-পশ্চিম দিক থেকে দক্ষিণ-পূর্ব দিকে আড়াআড়িভাবে প্রবাহিত হতো। কিন্তু ১৭৮৭ সালে সংঘটিত ভূমিকম্পে ব্রহ্মপুত্রের তলদেশ উত্থিত হওয়ায় পানি ধারণ ক্ষমতার বাইরে চলে যায় এবং নতুন স্রোতধারার শাখা নদীর সৃষ্টি হয়। নতুন স্রোতধারাটি যমুনা নামে পরিচিত হয়। এটি দক্ষিণে গোয়ালন্দ পর্যন্ত যমুনা নদী বলে পরিচিত।


আশা করি মোহনা কাকে বলে? ব্রহ্মপুত্রের শাখানদী সৃষ্টির কারণ ব্যাখ্যা করএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন