গণনার যোজন বিধি ও গণনার গুণন বিধি বলতে কি বুঝায়?- বিস্তারিত

গণনার যোজন বিধি ও গণনার গুণন বিধি বলতে কি বুঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা গণনার যোজন বিধি ও গণনার গুণন বিধি বলতে কি বুঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

গণনার যোজন বিধি ও গণনার গুণন বিধি বলতে কি বুঝায়?

গণনার যোজন বিধি ও গণনার গুণন বিধি বলতে কি বুঝায়?

গণনার যোজন বিধি

যদি কোন একটি কাজ m সংখ্যক উপায়ে সম্পন্ন করা যায় এবং অপর একটি কাজ n সংখ্যক উপায়ে সম্পন্ন করা যায়, তবে ঐ দুইটি কাজ m + n সংখ্যক উপায়ে সম্পন্ন করা যাবে। একেই “গণনার যোজন বিধি” বলা হয়।
উদাহরণ : যদি ঢাকা থেকে কুমিল্লায় সড়ক পথে 3 উপায়ে এবং রেলপথে 2 উপায়ে যাওয়া যায়। তবে (3 + 2) = 5 উপায়ে ঢাকা হতে কুমিল্লায় যাওয়া যাবে।

গণনার গুণন বিধি

গণনার গুণন বিধি হলো– যদি কোন কাজ l সংখ্যক উপায়ে সম্পন্ন করা যায় এবং ঐ কাজের উপর নির্ভরশীল দ্বিতীয় একটি কাজ যদি m সংখ্যক উপায়ে সম্পন্ন করা যায়, তবে কাজ দুইটি একত্রে l × m সংখ্যক উপায়ে সম্পন্ন করা যাবে।
আবার ঐ দুইটি কাজের উপর নির্ভরশীল যদি অপর আরেকটি কাজ n সংখ্যক উপায়ে সম্পন্ন করা যায়, তবে ঐ কাজ একত্রে l × m × n সংখ্যক উপায়ে সম্পন্ন করা যাবে।


আশা করি গণনার যোজন বিধি ও গণনার গুণন বিধি বলতে কি বুঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন