বেনেট-ক্লার্ক এর লেসিথিন মতবাদ বর্ণনা করো- বিস্তারিত

বেনেট-ক্লার্ক এর লেসিথিন মতবাদ বর্ণনা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা বেনেট-ক্লার্ক এর লেসিথিন মতবাদ বর্ণনা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

বেনেট-ক্লার্ক এর লেসিথিন মতবাদ বর্ণনা করো

বেনেট-ক্লার্ক এর লেসিথিন মতবাদ বর্ণনা করো

বিজ্ঞানী বেনেট ও ক্লার্ক ১৯৫৬ খ্রিস্টাব্দে খনিজ লবণের সক্রিয় শোষণের ব্যাপারে এ মতবাদ প্রকাশ করেন৷ তাঁদের মতে লেসিথিন নামক একটি ফসফোলিপিড অ্যানায়ন ও ক্যাটায়নের বাহক হিসেবে কাজ করে এবং লেসিথিনের মাধ্যমে খনিজ লবণের পরিশোষণ সম্পাদিত হয়। কোষঝিল্লির বাইরের অঞ্চলে লেসিথিন অ্যানায়ন ও ক্যাটায়ন গ্রহণ করে একটি যৌগ গঠন করে। কোষঝিল্লির ভেতরের অঞ্চলে হাইড্রোলাইসিসের ফলে যৌগটি বিশ্লিষ্ট হয়ে কলিন ও ফসফোটাইটিক এসিড তৈরি করে এবং অ্যানায়ন ও ক্যাটায়ন মুক্ত হয়ে কোষের অভ্যন্তরে শোষিত হয়। ATP এর সহায়তার কলিন ও ফসফোটাইডিক এসিড কোষঝিল্লির বাইরের অঞ্চলে পুনরায় মিলিত হয়ে লেসিথিন গঠন করে। এভাবে চক্রাকারে লেসিথিনের সংশ্লেষণ ও বিশ্লেষণের মাধ্যমে অ্যানায়ন ও ক্যাটায়ন শোষিত হয়। লেসিথিনেজ, কলিন অ্যাসিটাইলেজ ও কলিন এস্টারেজ নামক এনজাইমগুলো লেসিথিনের বিশ্লেষণ ও সংশ্লেষণে কার্যকর ভূমিকা পালন করে।

আশা করি বেনেট-ক্লার্ক এর লেসিথিন মতবাদ বর্ণনা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন