ইমেইল কি? | ইমেইল আইডি খুলার সঠিক নিয়ম কি?- বিস্তারিত

ইমেইল কি? ইমেইল আইডি খুলার সঠিক নিয়ম কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ইমেইল কি? ইমেইল আইডি খুলার সঠিক নিয়ম কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ইমেইল কি? ইমেইল আইডি খুলার সঠিক নিয়ম কি?

ইমেইল কি? 

ইমেইল কথাটির অর্থ হলো 'ইলেকট্রিক মেইল' বা ইলেট্রনিক চিঠি।


ইমেইলের মাধ্যমে আমরা কোনো লেখা বা ছবি অন্য যেকোনো ইমেইল ঠিকানায় ইলেকট্রনিকভাবে পাঠাতে পারি। যাদের ইমেইল ঠিকানা থাকে তাদের প্রত্যেকের একটি করে মেইল বক্স থাকে। কোনো ইমেইল ঠিকানা থেকে ইমেইল এলে তা মেইল বক্সে জমা হয়। ঠিকানাটি যার সে মেইল বক্স থেকে ইমেইলটি যখন ইচ্ছা খুলে পড়তে পারে। এই মেইল পড়া ও পাঠানোর কাজটি প্রায় সময়ই বিনা পয়সায় করা যায়। ইমেইলের সঙ্গে যেকোনো ফাইল যুক্ত করা যায়। সেটি হতে পারে ওয়ার্ড ডকুমেন্ট, এক্সেল ফাইল বা ছবি।


ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত একটি কম্পিউটার থাকলেই বিনা মূল্যে ইমেইল ঠিকানা খোলা যায়। ইমেইল অত্যন্ত দ্রুতগতিতে পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে পাঠানো যায়। ইমেইল গ্রহণের জন্য কম্পিউটার খোলা থাকার কোনো প্রয়োজন নেই। দিন-রাত ২৪ ঘণ্টার মধ্যে যেকোনো সময় ইমেইল পাঠানো যায় আবার পড়াও যায়। একসঙ্গে অনেককে একই চিঠি পাঠানো যায়। গোপনীয়তা বজায় রেখেও ইমেইল পাঠানো যায়। তবে ইমেইল খোলার ব্যাপারে কিছু সতর্কতা জরুরি। যেমন সন্দেহভাজন কোনো ইমেইল এলে তা খোলা উচিত নয়। কারণ এর সঙ্গে ভাইরাস কম্পিউটারের ক্ষতি করতে পারে।


ওয়েবে অনেক ইমেইল খোলার সাইট রয়েছে; যেমন- ইয়াহু মেইল সার্ভিস, জি-মেইল ইত্যাদি।

ইমেইল আইডি খুলার সঠিক নিয়ম কি?

ই-মেইল খুলতে আইডি এবং পাসওয়ার্ড লেখার নিয়ম গুলো নিম্নে উল্লেখ করা হলো:


ক. আইডি তৈরি করার নিয়ম:

  • আইডি লেখা বর্ণ দিয়ে শুরু করতে হয় এবং আইডি’র দৈর্ঘ্য ৪-৩২ Character -এর মধ্যে হওয়া বাঞ্ছনীয়। আইডি-তে বর্ণ, সংখ্যা, আন্ডারস্কোর (_) এবং ডট (.) ব্যবহার করতে হবে। এক্ষেত্রে আপনি ইয়াহুর পরামর্শ দেখতে পাবেন।
  • আইডিটি সহজ-সরল ও বোধগম্য রাখার চেষ্টা করা।
  • আইডি লেখার নমুনা: মনে করেন, একজন শিক্ষার্থীর নাম 'Anika'। 'Anika' র Yahooo ID হতে পারে: Anika_Dhaka। তাহলে 'Anika' র Yhaoo Mail Account- এর ঠিকানা হবে: anika_dhaka@yahoo.com
খ. পাসওয়ার্ড তৈরি করার নিয়ম:
  • ৬ থেকে ৩২ টি বর্ণ, সংখ্যা ও বিশেষ চিহ্নের মধ্যে পাসওয়ার্ডের দৈর্ঘ্য সমীবদ্ধ রাখতে হয়। পাসওয়ার্ডের ক্ষেত্রে ইংরেজি Small Letter ও Capital Letter আলাদা বর্ণ হিসাবে বিবেচিত হয়। কোন জায়গার নাম , ব্যক্তির নাম বা ইয়াহু আইডি পাওয়ার্ড হিসাবে না রাখাই ভালো।
  • আপনাদের পাসওয়ার্ডকে সুরক্ষিত করতে পাসওয়ার্ডে ব্যবহার করেন— বর্ণ ও সংখ্যা; বিশেষ ক্যারেকটার (যেমন, @ ); Small Letter ও Capital Letter- এর মিশ্রণ।

এ সম্পর্কিত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তরঃ–
১। ই-মেইল এর জনক কে?
ক) জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল 
খ) অ্যাডা লাভলেস 
গ) রেমন্ড স্যামুয়েল টমলিনসন 
ঘ) চার্লস ব্যাবেজ 
সঠিক উত্তর : গ

আশা করি ইমেইল কি? ইমেইল আইডি খুলার সঠিক নিয়ম কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন