আইসিটি বিকাশে নাগরিকগণ কী কী সেবা ভোগ করতে পারে? ব্যাখ্যা কর- বিস্তারিত

আইসিটি বিকাশে নাগরিকগণ কী কী সেবা ভোগ করতে পারে? ব্যাখ্যা কর:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা আইসিটি বিকাশে নাগরিকগণ কী কী সেবা ভোগ করতে পারে? ব্যাখ্যা কর বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

আইসিটি বিকাশে নাগরিকগণ কী কী সেবা ভোগ করতে পারে? ব্যাখ্যা কর

আইসিটি বিকাশে নাগরিকগণ কী কী সেবা ভোগ করতে পারে? ব্যাখ্যা কর

২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে সরকারি বিভিন্ন মন্ত্রণালয় অফিস আদালতে আইসিটি ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেছেন। যাতে করে দেশের নাগরিক সেবা স্বচ্ছ ও সহজতর হয়। নিম্নে বিভিন্ন ধরনের সরকারি নাগরিক সেবার বর্ণনা দেওয়া হলো :

  • জাতীয় ওয়েব পোর্টাল : সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ নাগরিক তথ্য ও দিক নির্দেশনা এবং চাকুরির খবর জাতীয় ওয়েব পোর্টালে পাবলিশ করে থাকে। যা সহজেই জনগণের কাছে তথ্য পৌঁছে যায়। এরুপ ওয়েব পোর্টালের নাম হচ্ছে– www.bangladesh.gov.bd।
  • ই-পৰ্চা : জমি-জমা সংক্রান্ত বিভিন্ন দলিল এর সমস্যা ও দূর্নীতির রোধ করার জন্য সরকার ই-পর্চা সেবা চালু করেছেন। বর্তমানে দেশের ৩৪টি জেলায় ই-সেবা কেন্দ্র থেকে জমির প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে পারে।
  • ই-বুক : স্কুল, কলেজ ও মাদরাসার সকল পাঠ্যপুস্তক অনলাইনে সহজে প্রাপ্তির জন্য সরকারিভাবে একটি ই-বুক প্লাটফর্ম তৈরি করেছেন। যেমন– www.ebook.gov.bd।
  • ই-পুর্জি : আখ চাষিদের জন্য চিনিকলের পুর্জি (ইক্ষু সরবরাহের অনুমতিপত্র) স্বয়ংক্রিয়করণ করার লক্ষ্যে ই-পুর্জি সেবা চালু করা হয়েছে।
  • ই-স্বাস্থ্যসেবা : প্রত্যন্ত গ্রামাঞ্চলে যেখানে কোনো স্বাস্থ্যসেবা কেন্দ্র নেই, সেখানে জনগণের কাছে স্বাস্থ্যসেবা পৌছে দেওয়ার জন্য টেলিমেডিসিন সেবা কেন্দ্র গড়ে উঠেছে। সরাসরি বিশেষজ্ঞ ডাক্তারের সাথে ফোন করে স্বাস্থ্যসেবা পেতে পারে।

আশা করি আইসিটি বিকাশে নাগরিকগণ কী কী সেবা ভোগ করতে পারে? ব্যাখ্যা করএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন