ক্লক পালস কি? | লজিক গেট বলতে কী বোঝায়?- বিস্তারিত

ক্লক পালস কি? লজিক গেট বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ক্লক পালস কি? লজিক গেট বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ক্লক পালস কি? লজিক গেট বলতে কী বোঝায়?

ক্লক পালস কি?

ক্লক পালস হলো এক ধরনের সিগনাল, যা একটি নির্দিষ্ট সময় ধরে একই অবস্থায় থাকে এবং পরবর্তীতে আবার নির্দিষ্ট সময় ধরে বিপরীত অবস্থায় থাকে। ইলেকট্রনিক সিস্টেম অপারেশন সিনক্রোনাইজ করতে ক্লক পালস ব্যবহৃত হয়।

লজিক গেট বলতে কী বোঝায়?

লজিক গেট বলতে এক বিশেষ ধরণের ইলেকট্রনিক বর্তনীকে বোঝায়, যার দ্বারা বুলিয়ান অ্যালজাবরা বাস্তবায়ন করা যায়। যৌক্তিক সিদ্ধান্ত নির্মানকারী ইলেকট্রনিক সার্কিটকে লজিক গেট (Logic Gate) বা যুক্তি গেট বলা হয়। এর এক বা একাধিক ইনপুট থাকে এবং একটি মাত্র আউটপুট থাকে। 


গেটগুলোতে বুলিয়ান এ্যালজেবরা (Boolean Algebra) এর সাহায্যে ব্যাখ্যা করা হয়। অর (OR),  এ্যান্ড (AND) ও নট (NOT) এই তিনটিই মৌলিক গেট। এই তিনটি গেট থেকে নর (NOR), ন্যান্ড (NAND) ও এক্স-অর (XOR) গেটগুলো উৎপত্তি হয়েছে। এই গেটগুলো বিভিন্ন ধরনের আইসি (IC) বা ইন্টিগ্রেটেড সার্কিট Intrigrated Circuit) যেমন TTL, MOS, CMOS এ ব্যবহৃত হয়।


আশা করি ক্লক পালস কি? লজিক গেট বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন