এলপিজি কি? পরিবেশ রসায়ন বলতে কী বোঝায়?- বিস্তারিত

এলপিজি কি? পরিবেশ রসায়ন বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা এলপিজি কি? পরিবেশ রসায়ন বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

এলপিজি কি? পরিবেশ রসায়ন বলতে কী বোঝায়?

এলপিজি কি?

LPG হলো Liquid Petroleum Gas এর সংক্ষিপ্ত রূপ। এটি তরল গ্যাস যা প্রধানত প্রোপেন ও বিউটেনকে বিশেষ পদ্ধতিতে চাপ প্রয়োগ করে তৈরি করা হয়। LPG-এর মধ্যে থাকা প্রধান গ্যাসগুলো হচ্ছে- মিথেন (CH4), ইথেন (C2H6), প্রোপেন (C3H8), বিউটেন (C4H10), ইথিলিন ইত্যাদি।


পরিবেশ রসায়ন বলতে কী বোঝায়?

পরিবেশ রসায়ন বলতে পরিবেশে সংঘটিত সকল রাসায়নিক ঘটনা সম্বলিত বিজ্ঞানকে বুঝায়। এটি একটি বহু শাখায়িত বিজ্ঞান যার মধ্যে রসায়ন, পদার্থবিদ্যা, জীববিজ্ঞান, জনস্বাস্থ্য, চিকিৎসাবিজ্ঞান, প্রকৌশল, উদ্ভিদবিদ্যা প্রভৃতি রয়েছে। 

ব্যাপকঅর্থে পরিবেশ রসায়ন বলতে রসায়নের সেই শাখাকে বুঝায় যেখানে মাটি, পানি ও বাতাসে সংঘটিত যাবতীয় রাসায়নিক ঘটনাবলি, তার উৎস, যোগযোগ তার প্রক্রিয়া, কৌশল, মানুষসহ অন্যান্য জৈব উপাদানের উপর তার প্রভাব ও ফলাফল নিয়ে আলোচনা করে, অধ্যয়ন করে এবং গবেষণা করে।

আশা করি এলপিজি কি? পরিবেশ রসায়ন বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন