পর্যায় সারণির মূল ভিত্তি ইলেকট্রন বিন্যাস কেন?- রসায়ন [Update]

পর্যায় সারণির মূল ভিত্তি ইলেকট্রন বিন্যাস কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা পর্যায় সারণির মূল ভিত্তি ইলেকট্রন বিন্যাস কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

পর্যায় সারণির মূল ভিত্তি ইলেকট্রন বিন্যাস কেন?

পর্যায় সারণির মূল ভিত্তি ইলেকট্রন বিন্যাস কেন?

মেন্ডেলিফ মৌলের পারমাণবিক ভরের উপর ভিত্তি করে পর্যায় সারণী আবিষ্কার করেছিলেন। 

কিন্তু পরবর্তীতে পারমাণবিক ভরের উপর ভিত্তি করে মৌলসমূহকে সাজালে তিন জোড়া মৌলের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয়। কিন্তু পারমাণবিক ভর   এর সঠিক ব্যাখ্যা দিতে পারে না। 

পরবর্তীতে পারমাণবিক সংখ্যা আবিষ্কারের ফলে মৌলেসমূহকে পারমাণবিক সংখ্যা অনুসারে সাজানো হয়। পারমাণবিক সংখ্যা একটি ক্রমিক সংখ্যা। কিন্তু এক নম্বর পর্যায়ে দুটি মৌল ; 2 ও 3 নম্বর পর্যায়ে 8 টি মৌল ; 4 ও 5 নম্বর পর্যায়ে 18 টি মৌল ; ষষ্ঠ ও ৭ম পর্যায় 32 টি মৌল কেন অবস্থান করে এর সঠিক ব্যাখ্যা পারমাণবিক সংখ্যা দিতে পারে না। 

পরবর্তীতে ইলেকট্রন বিন্যাস আবিষ্কারের মাধ্যমে মৌলসমূহের সঠিক অবস্থান ব্যাখ্যা করা সম্ভব হয়। অর্থাৎ ইলেকট্রন বিন্যাসের মাধ্যমে মৌলসমূহের গ্রুপ ও পর্যায় সহজে নির্ণয় করা যায়। এজন্য ইলেকট্রন বিন্যাসকে পর্যায় সারণির মূল ভিত্তি বলা হয়।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে পর্যায় সারণির মূল ভিত্তি ইলেকট্রন বিন্যাস কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন