ফন্ট (Font) বলতে কী বোঝায়?- বিস্তারিত

ফন্ট (Font) বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ফন্ট (Font) বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ফন্ট (Font) বলতে কী বোঝায়?

ফন্ট (Font) বলতে কী বোঝায়?

ফন্ট (Font) হচ্ছে বর্ণ বা অক্ষর, যতিচিহ্ন, সংখ্যা, গাণিতিক চিহ্ন ইত্যাদি মিলিয়ে একটি সম্পূর্ণ লিপিমালা। আকৃতি ও বৈশিষ্ট্যের ভিন্নতা বা সামঞ্জস্যপূর্ণতার ভিত্তিতে বিভিন্ন লিপিমালা বা ফন্ট বিভিন্ন নামে পরিচিত হয়ে থাকে।

ইংরেজিতে যেমন- অ্যারিয়েল, অপটিমা, বুকম্যান, ইত্যাদি। বাংলায় বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি লিপিমালা তাদের নিজেদের দেয়া নামে পরিচিত। যেমন- লিপি, সুলেখা, আনন্দ, মহুয়া, বিজয়, লেখনি, সারদা, সুতম্বী, ধানসিঁড়ি ইত্যাদি। সবচেয়ে বেশি ব্যবহৃত ইংরেজি ফন্ট হচ্ছে Times New Roman আর সবচেয়ে বেশি ব্যবহৃত বাংলা ফন্ট হচ্ছে SutonnyMJ।

এছাড়া ইংরেজিতে উল্লেখযোগ্য আরো কতগুলো ফন্ট হচ্ছে যেমন- Arial, Bookman, Old, Style, Courier New, Garamond, Helevetica, Impact, Monotype Corsiva ও বাংলায় AdarshLipi, Anandapatra, BhrahmaputraMJ, DholeshwariMJ, KarnaphuliMJ, ModhumatiMJ, Saroda ......। 

প্রত্যেকটি ফন্টের মধ্যে ভাষার সকল অক্ষর প্রতীক থাকে। যেমন- ইংরেজি ফন্টে A থেকে Z পর্যন্ত বড় হাতের ও ছোট হাতের সকল ২৬ বর্ণ ও 0 থেকে 9 পর্যন্ত ১০টি অঙ্ক থাকে। বাংলা ফন্টে ক থেকে ং পর্যন্ত সকল বর্ণ, যুক্ত বর্ণ ও ০ থেকে ৯ পর্যন্ত ১০টি অঙ্ক থাকে।


আশা করি ফন্ট (Font) বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন