ইলেকট্রোলাইট পদার্থ কাকে বলে? | ট্রায়োড এর তুলনায় ট্রানজিস্টর উত্তম কেন?- বিস্তারিত

ইলেকট্রোলাইট পদার্থ কাকে বলে? ট্রায়োড এর তুলনায় ট্রানজিস্টর উত্তম কেন?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ইলেকট্রোলাইট পদার্থ কাকে বলে? ট্রায়োড এর তুলনায় ট্রানজিস্টর উত্তম কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ইলেকট্রোলাইট পদার্থ কাকে বলে? ট্রায়োড এর তুলনায় ট্রানজিস্টর উত্তম কেন?

ইলেকট্রোলাইট পদার্থ কাকে বলে?

যে সকল যৌগ বিগলিত বা দ্রবীভূত অবস্থায় থেকে ধনাত্মক (+ Ve) ও ঋণাত্মক (- Ve) আয়তন দ্বার তড়িৎ পরিবহন করতে পারে এবং সেই সাথে রাসায়নিক পরিবর্তন ঘটে, তাদেরকে ইলেকট্রোলাইট পদার্থ বলে। যেমন– বিগলিত NaCl এ Na+ ও Cl- উপস্থিত থাকে যা সঞ্চালনের মাধ্যমে বিদ্যুৎ পরিবহন করতে পারে।


ট্রায়োড এর তুলনায় ট্রানজিস্টর উত্তম কেন?


ট্রায়োড ও ট্রানজিস্টর উভয়েই অ্যামপ্লিফায়ার হিসেবে কাজ করে। কিন্তু ট্রায়োড ভালভের আকার অনেক বড় হওয়ায় ইলেকট্রনিক ডিভাইসে স্থাপনে সমস্যা দেখা দেয়। এর জন্য বেশি শক্তির ব্যয়, নির্ভরযোগ্যতা কম ও শীতলীকরণ ব্যবস্থা থাকা প্রয়োজন। কিন্তু ট্রানজিস্টরের ক্ষেত্রে এসব সমস্যা নেই। তাই ট্রায়োডের তুলনায় ট্রানজিস্টর উত্তম।


আশা করি ইলেকট্রোলাইট পদার্থ কাকে বলে? ট্রায়োড এর তুলনায় ট্রানজিস্টর উত্তম কেন?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন