কঙ্কালতন্ত্র কি? অস্থি বলতে কী বোঝায়?- বিস্তারিত

কঙ্কালতন্ত্র কি? অস্থি বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা কঙ্কালতন্ত্র কি? অস্থি বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

কঙ্কালতন্ত্র কি? অস্থি বলতে কী বোঝায়?

কঙ্কালতন্ত্র কি?

কঙ্কালতন্ত্র হলো অস্থি ও তরুণাস্থি নির্মিত ভ্ৰূণীয় মেসোডার্ম থেকে উদ্ভূত বিশেষ ধরনের যোজক কলা দ্বারা গঠিত তন্ত্র যা মানবদেহের মূল কাঠামো প্রদান করে, দেহের নির্দিষ্ট আকৃতি গঠন করে গুরুত্বপূর্ণ কোমল অঙ্গাদি ধারণ করে, দেহের ভারবহন ও পেশি সংযোজন তল সৃষ্টি করে। এটি শ্রবণে ও শ্বাস-প্রশ্বাসে সহায়তা করে। এটি চলাচলে সাহায্য করে এবং লোহিত রক্তকণিকা উৎপন্ন করে। এছাড়াও এটি রোগ প্রতিরোধ এবং বিভিন্ন পদার্থ সঞ্চয় করে।


অস্থি বলতে কী বোঝায়?


অস্থি যোজক কলার একটি রূপান্তরিত রূপ যা মানবদেহের কঙ্কাল বা কাঠামো গঠন করে। অস্থির গঠন খুবই দৃঢ়। অস্থির আন্তঃকোষীয় পদার্থ বা মাতৃকা এক প্রকার জৈব পদার্থ দ্বারা গঠিত যা শক্ত ও ভঙ্গুর। এর মাতৃকার মধ্যে অস্থিকোষগুলো ছড়ানো থাকে। 


এই অস্থিকোষকে অস্টিওব্লাস্ট বলা হয়। এসব কোষ দেহের অন্যান্য কোষের মতো মসৃণ নয় বরং শাখা-প্রশাখাযুক্ত, দেখতে অনেকটা মাকড়সার মতো। জীবিত অস্থিকোষ ৪০% জৈব এবং ৬০% অজৈব পদার্থ নিয়ে গঠিত। কাজেই অস্থিকোষের গঠন দেহের অন্য যে কোনো কোষ থেকে ভিন্নতর।


আশা করি কঙ্কালতন্ত্র কি? অস্থি বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন