ডিসইনফেকট্যান্ট কাকে বলে? | উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন?- বিস্তারিত

ডিসইনফেকট্যান্ট কাকে বলে? উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ডিসইনফেকট্যান্ট কাকে বলে? উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ডিসইনফেকট্যান্ট কাকে বলে? উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন?

ডিসইনফেকট্যান্ট কাকে বলে? 

যে সব রাসায়নিক পদার্থ জড় পদার্থের ওপর ব্যবহার করলে ক্ষতিকর জীবাণুকে ধ্বংস করে তাদের ডিসইনফেকট্যান্ট বলে। 


এটি মানব দেহের টিস্যুর জন্য ক্ষতিকর। এজন্য এটি জড় পদার্থকে জীবাণুমুক্ত করতে ব্যবহৃত হয়। যেমন– নর্দমা, ঘরের মেঝে, বাথরুম প্রভৃতি জীবাণুমুক্ত করতে ডিসইনফেকট্যান্ট হিসেবে ফেনল ব্যবহৃত হয়।

উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন?

উর্টজ বিক্রিয়ায় শুস্ক ইথার দ্রাবক হিসেবে কাজ করে বিধায় শুষ্ক ইথার ব্যবহৃত হয়। বিক্রিয়কদ্বয়ের একে অপরের সংস্পর্শে আসা হল বিক্রিয়ার অন্যতম পূর্বশর্ত। 


উর্টজ বিক্রিয়ায় অ্যালকাইল হ্যালাইড ও সোডিয়াম ধাতু বিক্রিয়া করে। এক্ষেত্রে, Na বিকারক হিসেবে ক্রিয়া করে। কিন্তু, শুধু কঠিন Na ও অ্যালকাইল হ্যালাইড বিক্রিয়া করে না। 


শুষ্ক ইথার দ্রাবক হিসেবে ব্যবহৃত হয়ে বিক্রিয়কদ্বয়কে একে অপরের সংস্পর্শে আসতে ও সংঘর্ষে সাহায্য করে। এতে অ্যালকেন তৈরি হয়। উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার দ্রাবক হিসেব ব্যবহৃত হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


আশা করি ডিসইনফেকট্যান্ট কাকে বলে? উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন