মাদারবোর্ড কী? ডিজিটাল ক্যামেরা সম্পর্কে বুঝিয়ে লেখ- বিস্তারিত

মাদারবোর্ড কী? ডিজিটাল ক্যামেরা সম্পর্কে বুঝিয়ে লেখ:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা মাদারবোর্ড কী? ডিজিটাল ক্যামেরা সম্পর্কে বুঝিয়ে লেখ বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

মাদারবোর্ড কী? 

মাদারবোর্ড একটি প্রিন্টেড সার্কিট। মাদারবোর্ডকে মেইনবোর্ড, সিস্টেম বোর্ড বা লজিক বোর্ড (অ্যাপল) বলা হয়। মাদারবোর্ডের কাজের ক্ষমতা ও বৈশিষ্ট্য Chipest এর উপর নির্ভর করে। র‍্যাম ছাড়া অন্যান্য কার্ড মাদারবোর্ডে স্থায়ীভাবে (Built in) সংযোজিত থাকে। বর্তমানে মাদারবোর্ডের সাথে থাকে- USB পোর্ট।

ডিজিটাল ক্যামেরা সম্পর্কে বুঝিয়ে লেখ

ডিজিটাল ক্যামেরার প্রচলন অনেক আগে থেকে হলেও কম্পিউটারের ইনপুট যন্ত্র হিসেবে এর ব্যবহার হয় অনেক পরে। প্রথমদিকে গবেষণার কাজে বিশেষ করে মহাকাশ গবেষণায় ডিজিটাল ক্যামেরা কম্পিউটারে ইনপুট যন্ত্র হিসেবে ব্যবহৃত হতো। বর্তমানে প্রায় সকল প্রকার ডিজিটাল ক্যামেরাই কম্পিউটারের ইনপুট যন্ত্র হিসেবে ব্যবহার করা যায়। 


ডিজিটাল ক্যামেরাই ধারণকৃত ছবি বা ভিডিও একটি স্টোরেজ ডিভাইস বা মেমোরি কার্ডে সংরক্ষিত হয়। যেটি ডিজিটাল ক্যামেরাতেই সংযোজিত থাকে। পরবর্তীতে সেই ছবি বা ভিডিও ইউএসবি পোর্টের মাধ্যমে ডিজিটাল ক্যামেরা থেকে নেওয়া হয়। সংগৃহীত ছবিটি এরপর মনিটরে দেখা যায় এবং প্রিন্ট করা যায়।


আশা করি মাদারবোর্ড কী? ডিজিটাল ক্যামেরা সম্পর্কে বুঝিয়ে লেখএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন