ন্যূনতম বিচ্যুতি কোণ কাকে বলে? স্নেলের সূত্রটি বিবৃত কর- বিস্তারিত

ন্যূনতম বিচ্যুতি কোণ কাকে বলে? স্নেলের সূত্রটি বিবৃত কর:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ন্যূনতম বিচ্যুতি কোণ কাকে বলে? স্নেলের সূত্রটি বিবৃত কর বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ন্যূনতম বিচ্যুতি কোণ কাকে বলে? স্নেলের সূত্রটি বিবৃত কর

ন্যূনতম বিচ্যুতি কোণ কাকে বলে? 

প্রিজমে আপতিত আলোক রশ্মির বিচ্যুতি কোণের মান আপতন কোণের উপর নির্ভর করে। আপতন কোণের মান খুব কম হলে বিচ্যুতি কোণের মান বেশি হয়। আপতন কোণের মান ধীরে ধীরে বাড়াতে থাকলে বিচ্যুতি কোণের মান কমতে থাকে। 

বিচ্যুতি কোণের মান কমতে কমতে একটি সর্বনিম্ন মানে পৌঁছার পর আর না কমে আপতন কোণের বৃদ্ধির সাথে সাথে বাড়তে থাকে। বিচ্যুতি কোণের এই সর্বনিম্ন মানকে ন্যূনতম বিচ্যুতি কোণ বলে। 

ন্যূনতম বিচ্যুতি কোণের মান প্রিজমের উপাদান, চারপার্স্বস্থ মাধ্যম, প্রিজম কোণ এবং আপতিত আলোকের বর্ণের ওপর নির্ভর করে। বেগুণী বর্ণের আলো অপেক্ষা লাল বর্ণের আলোর জন্য ন্যূনতম বিচ্যুতি কোণ কম।

স্নেলের সূত্রটি বিবৃত কর

স্নেলের সূত্রটি হলো– একজোড়া নির্দিষ্ট মাধ্যম এবং নির্দিষ্ট বর্ণের আলোকরশ্মির ক্ষেত্রে আপতন কোণের সাইন এবং প্রতিসরণ কোণের সাইন-এর অনুপাত সর্বদা ধ্রুবক।

আশা করি ন্যূনতম বিচ্যুতি কোণ কাকে বলে? স্নেলের সূত্রটি বিবৃত করএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন