কৃষ্ণ বস্তু বিকিরণ কাকে বলে? | থিওরি অব এভরিথিং বলতে কি বুঝ?- বিস্তারিত

কৃষ্ণ বস্তু বিকিরণ কাকে বলে? থিওরি অব এভরিথিং বলতে কি বুঝ?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা কৃষ্ণ বস্তু বিকিরণ কাকে বলে? থিওরি অব এভরিথিং বলতে কি বুঝ? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

কৃষ্ণ বস্তু বিকিরণ কাকে বলে? থিওরি অব এভরিথিং বলতে কি বুঝ?

কৃষ্ণ বস্তু বিকিরণ কাকে বলে?

যে বস্তু এর উপর আপতিত সকল তরঙ্গ দৈর্ঘ্যের তাড়িতচৌম্বক বিকিরণ শোষণ করে অর্থাৎ কোন প্রতিসরণ বা প্রতিফলন হয় না তাকে কৃষ্ণ বস্তু বলে। 

কৃষ্ণ বস্তু থেকে সকল কম্পাংকের বিকিরণ সুষম ভাবে নিঃসরণ করে। কৃষ্ণ বস্তু যে বিকিরণ নিসঃরণ করে তাকে কৃষ্ণ বস্তুর বিকিরণ বলে। কৃষ্ণ বস্তু একটি আদর্শ বিকিরক। প্রকৃত পক্ষে কৃষ্ণ বস্তু একটি আদর্শগত ধারণা। 

এমন কোনো পৃষ্ঠ নাই যা আদর্শ কৃষ্ণ বস্তুর ন্যায় আচরণ করে। প্রদীপের কালি আপতিত বিকিরণের ৯৬% শোষণ করে। প্লাটিনামের কালি আপতিত বিকিরণের ৯৮% শোষন করে।

 থিওরি অব এভরিথিং বলতে কি বুঝ?

Theory of Everything (TOE or ToE) হলো পদার্থবিজ্ঞানের একটি তত্ত্ব, যা দ্বারা পদার্থবিজ্ঞানের সব সূত্র যথাযথভাবে প্রতিপাদন করা যাবে। এর দ্বারা মহাবিশ্বের সকল উপাদান বা পারস্পরিক ক্রিয়াকে (পদার্থ, শক্তি, মাত্রা বা অন্যান্য কিছু) পরস্পরের সাথে যুক্ত করা যাবে ও ব্যাখ্যা করা যাবে। পদার্থবিজ্ঞানের এ তত্ত্ব সময় বা যুগের সাথে পরিবর্তিত হতে পারে।

আশা করি কৃষ্ণ বস্তু বিকিরণ কাকে বলে? থিওরি অব এভরিথিং বলতে কি বুঝ?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন