ডেনড্রন কাকে বলে? | বৃক্ককে মানবদেহের ছাঁকনি বলা হয় কেন? | ব্যাখ্যা করো- বিস্তারিত

ডেনড্রন কাকে বলে? বৃক্ককে মানবদেহের ছাঁকনি বলা হয় কেন? ব্যাখ্যা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ডেনড্রন কাকে বলে? বৃক্ককে মানবদেহের ছাঁকনি বলা হয় কেন? ব্যাখ্যা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ডেনড্রন কাকে বলে?  | বৃক্ককে মানবদেহের ছাঁকনি বলা হয় কেন? |  ব্যাখ্যা করো

ডেনড্রন কাকে বলে? 

কোষদেহের চার দিক থেকে উৎপন্ন শাখাগুলোকে ডেনড্রন বলে। এগুলো বেশি লম্বা হয় না। এদের দ্বারা স্নায়ুতাড়না নিউরনের দেহের দিকে পরিবাহিত হয়। 
প্রতিটি ডেনড্রন অপর একটি স্নায়ুকোষের অ্যাক্সনের সাথে সিন্যাপস নামক স্থানে মিলিত হয়। এ সিন্যাপসের মাধ্যমেই স্নায়ুতাড়না এক স্নায়ুকোষ থেকে অন্য স্নায়ুকোষে পরিবাহিত হয়।

বৃক্ককে মানবদেহের ছাঁকনি বলা হয় কেন? ব্যাখ্যা করো

আমাদের দেহে বিপাকীয় ক্রিয়ার ফলে যকৃতে অতিরিক্ত অ্যামাইনো এসিড ভেঙে ইউরিয়া, ইউরিক এসিড, অ্যামোনিয়া প্রভৃতি নাইট্রোজেন দ্বারা গঠিত বর্জ্য পদার্থ তৈরি করে। 
এগুলো আমাদের দেহে ক্ষতিকর প্রভাব সৃষ্টি করে; তবে দেহের পেছনের দিকে মেরুদণ্ডের দুই পাশে অবস্থিত বৃক্ক দুটি দেহের রক্ত থেকে এসব ক্ষতিকর পদার্থ ছেঁকে নিয়ে নিষ্কাশনে সহায়তা করে। এ কারণেই বৃক্ককে মানবদেহের ছাঁকনি বলা হয়ে থাকে।

আশা করি ডেনড্রন কাকে বলে? বৃক্ককে মানবদেহের ছাঁকনি বলা হয় কেন? ব্যাখ্যা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন