জেনে নিন ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ক্রাইমওয়্যার, কম্পিউটার ওয়ার্ম কি?- বিস্তারিত

জেনে নিন ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ক্রাইমওয়্যার, কম্পিউটার ওয়ার্ম কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা জেনে নিন ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ক্রাইমওয়্যার, কম্পিউটার ওয়ার্ম কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

জেনে নিন ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ক্রাইমওয়্যার, কম্পিউটার ওয়ার্ম কি?

জেনে নিন ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ক্রাইমওয়্যার, কম্পিউটার ওয়ার্ম কি?

কম্পিউটার ভাইরাস নামের সাথে আরও বেশ কিছু নাম এখন অনেক পরিচিতি লাভ করেছে। ভাইরাস না হলেও এদের রয়েছে ক্ষতিকারী নানা ভূমিকা।  এগুলো নিম্নরূপে বর্ণনা করা হলোঃ


ম্যালওয়্যার


ম্যালিসিয়াস সফটওয়্যার (malicious software) এর সংক্ষিপ্তরূপ হলো ম্যালওয়্যার। এটি ব্যবহারকরীর অজান্তে কম্পিউটার সিস্টেমের ক্ষতি করে। ম্যালওয়্যার শব্দটি কম্পিউটার ব্যবহারকারীদের কাছে একটি সাধারণ শব্দ যা দ্বারা শত্রুতাপূর্ণ, অনধিকার প্রবেশ অথবা বিরক্তিকর সফটওয়্যার বা প্রোগ্রামকে বোঝায়। ম্যালওয়্যার বলতে কম্পিউটার ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান হর্স, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার, ক্রাইমওয়্যার এবং অন্যান্য ম্যালিসিয়াস সফটওয়্যারকে বোঝায়।

অ্যাডওয়্যার


অ্যাডওয়্যার হলো যেকোনো সফটওয়্যার প্যাকেজ যা কোনো কম্পিউটারে ইন্সটল হওয়ার পর কিংবা যখন ওই অ্যাপ্লিকেশনটি ব্যবহৃত হয় তখন একাই চালু হয়, প্রদর্শিত হয় বা কোনাো একটি কম্পিউটারে বিজ্ঞাপন ডাউনলোড করে। কিছু কিছু অ্যাডওয়্যার আবার স্পাইওয়্যার বা ম্যালওয়্যার হিসেবে কাজ করে।


স্পাইওয়্যার


স্পাইওয়্যার হলো এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারে ইন্সটল হয়ে ব্যবহারকারীর অজান্তে তার বিভিন্ন ধরনের তথ্যসমূহ সংগ্রহ করে থাকে। সাধারণত স্পাইওয়্যার ব্যবহারকারীর কাছ থেকে লুকিয়ে থাকে। ব্যবহারকারীর ব্যক্তিগত কম্পিউটারে স্পাইওয়্যার গোপনে ইন্সটল হয়ে যায়। স্পাইওয়্যারগুলো বিভিন্ন ধরনের ব্যক্তিগত তথ্যাদি সংগ্রহ করতে পারে। এটি ব্যবহারকারীরর কম্পিউটার নিয়ন্ত্রণের উপর হস্তক্ষেপ করে। যেমন- বাড়তি কিছু সফটওয়্যার ইন্সটল করে দেয়া এবং ওয়েব ব্রাউজারের কার্যক্রমকে রিডাইরেক্ট করে দেয়া ইত্যাদি।


ক্রাইমওয়্যার (Crimeware)

ক্রাইমওয়্যার হলো এক ধরনের ম্যালওয়্যার যেগুলো স্বয়ংক্রিয়ভাবে সাইবার অপরাধ সংঘটিত করার উদ্দেশ্যে ডিজাইন করা হয়ে থাকে। 


কম্পিউটার ব্যবহারকারীর আর্থিক নানা তথ্যাদি যেমন বিভিন্ন বাণিজ্যিক সেবা প্রদানকারী কোম্পানির কোনো সেবাগ্রহীতার অনলাইন অ্যাকাউন্টের অর্থসংক্রান্ত বিষয়গুলোর স্পর্শকাতর তথ্যাদি (ইউজার নেম, পাসওয়ার্ড) সংগ্রহ করে অর্থ আত্মসাৎ সংক্রান্ত অপরাধ সংঘঠিত করার জন্য ক্রাইমওয়্যারগুলো কাজ করে থাকে। 


ব্যবহারকারীর অনুমোদন ছাড়াই তার অ্যাকাউন্টের অর্থ সরিয়ে ফেলার জন্য অপরাধীচক্র ক্রাইমওয়্যারকে নিয়ন্ত্রক হিসেবে ব্যবহার করে থাকে।


কম্পিউটার ওয়ার্ম


কম্পিউটার ওয়ার্ম হচ্ছে নিজেই নিজের অনুরূপ আরেকটি তৈরি করতে পারে এমন একটি প্রোগ্রাম। এটি নিজের প্রতিলিপি অন্য নোডসমূহে (নেটওয়ার্কভুক্ত কম্পিউটার) পাঠানোর জন্য একটি নেটওয়ার্ক ব্যবহার করে এবং তা কোনো মধ্যবর্তী ব্যবহারকারী ছাড়াই। ভাইরাসের মতো এটিকে একটি সক্রিয় প্রোগ্রামের সাথে সংযুক্ত হতে হয় না। ওয়ার্ম প্রায় সব সময়ই নেটওয়ার্কের কিছু না কিছু ক্ষতি করে, যদি কিছু না পারে তাহলে ব্যান্ডউইথ নষ্ট করে, যেখানে ভাইরাস সব সময় নির্দিষ্ট কম্পিউটারের ফাইলগুলোর ক্ষতি করে অথবা সম্পূর্নভাবে নষ্ট করে দেয়। 


অধিকাংশ নিরাপত্তা বিশেষজ্ঞরা সকল ওয়ার্মকে ম্যালওয়্যার হিসেবে দেখেন।


আশা করি জেনে নিন ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ক্রাইমওয়্যার, কম্পিউটার ওয়ার্ম কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন