ওয়ার্ড প্রসেসিং কাকে বলে? | ওয়ার্ড ডকুমেন্টে পেজ সেটআপ করা বলতে কী বোঝায়?- বিস্তারিত

ওয়ার্ড প্রসেসিং কাকে বলে? ওয়ার্ড ডকুমেন্টে পেজ সেটআপ করা বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ওয়ার্ড প্রসেসিং কাকে বলে? ওয়ার্ড ডকুমেন্টে পেজ সেটআপ করা বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ওয়ার্ড প্রসেসিং কাকে বলে? ওয়ার্ড ডকুমেন্টে পেজ সেটআপ করা বলতে কী বোঝায়?

ওয়ার্ড প্রসেসিং কাকে বলে?

ইংরেজিতে ওয়ার্ড আর বাংলায় শব্দ। আর প্রসেসিং অর্থ প্রক্রিয়াজাত করা। ধারাবাহিক ও সুশৃঙ্খলভাবে সাজিয়ে চিত্তাকর্ষকভাবে শব্দসমূহকে উপস্থাপন করাই এককথায় ওয়ার্ড প্রসেসিং। 

যেমন, আবেদনপত্রে আমরা শব্দ গুলোকে একটি নির্দিষ্ট স্টাইলে সাজিয়ে লিখি, আবার আমন্ত্রণপত্রে ভিন্ন স্টাইলে সাজিয়ে লিখি। একেই ওয়ার্ড প্রসেসিং বলে।

ওয়ার্ড ডকুমেন্টে পেজ সেটআপ করা বলতে কী বোঝায়?
Word ডকুমেন্টে কোনো কাজ শুরু করার আগেই Page Setup ঠিক করে নেওয়া উচিত। পরে Page পরিবর্তন করলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। যেমন- দুইশত পৃষ্ঠার একটি ডকুমেন্ট সম্পূর্ণ তৈরি করার পর, মার্জিন কম/বেশি করা হলো। 

এতে পৃষ্ঠা সংখ্যা কম/বেশি হবে এবং বিভিন্ন হেডিং বা গ্রাফিক্স এর সাজানো উল্টা পাল্টা পৃষ্ঠায় চলে যাবে। নতুন করে আবার সাজাতে হবে। তাছাড়া বিভিন্ন ধরনের হাজারো সমস্যা দেখা দিবে। তবে Page Setup ঠিক করার আগে Paper Size, Margin ইত্যাদি সম্বন্ধে ধারণা থাকতে হবে। উদাহরণস্বরূপ একটি দরখাস্ত লিখবেন। 

এক্ষেত্রে Paper Size কি হবে, উপরে, নিচে, ডানে, বামে কতটুকু মার্জিন হবে তা Page Setup থেকে নির্ধারণ করে দিতে হবে।

আশা করি ওয়ার্ড প্রসেসিং কাকে বলে? ওয়ার্ড ডকুমেন্টে পেজ সেটআপ করা বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন