স্প্রেডশিট কি? | স্প্রেডশিট ব্যবহারের উদ্দেশ্য বা প্রয়োজনীয়তা কি?- বিস্তারিত

স্প্রেডশিট কি? স্প্রেডশিট ব্যবহারের উদ্দেশ্য বা প্রয়োজনীয়তা কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা স্প্রেডশিট কি? স্প্রেডশিট ব্যবহারের উদ্দেশ্য বা প্রয়োজনীয়তা কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

স্প্রেডশিট কি? স্প্রেডশিট ব্যবহারের উদ্দেশ্য বা প্রয়োজনীয়তা কি?

স্প্রেডশিট কি? 

স্প্রেডশিট হচ্ছে এক ধরনের অ্যাপ্লিকেশন কম্পিউটার প্রোগ্রাম। একে কখনো কখনো ওয়ার্কবুকও বলা হয়। একটি রেজিস্টার খাতায় যেমন অনেকগুলো পৃষ্ঠা থাকে, তেমনি একটি ওয়ার্কবুকে অনেকগুলো ওয়ার্কশিট থাকে। একেকটা ওয়ার্কশিটে বহুসংখ্যক সারি (Row) ও কলাম (Column) থাকে।


স্প্রেডশিট ব্যবহারের উদ্দেশ্য বা প্রয়োজনীয়তা কি?

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসায় প্রতিষ্ঠান এমনকি নিজের সাংসারিক হিসাব-নিকাশও খাতা কলমে হিসাব করতে গেলে শুধু সময়ের অপচয় হয় না, ভুল হওয়ার সম্ভাবনাও থাকে অনেক। বড় বড় হিসাব করতে গেলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। পক্ষান্তরে স্প্রেডশিট সফটওয়্যার ব্যবহার করে বিপুল পরিমাণ উপাত্ত নিয়ে কাজ করা যায়। স্প্রেডশিট সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে হিসাবের কাজ দ্রুত ও নির্ভুলভাবে করা যায়। এ সফটওয়্যারে সূত্র ব্যবহারের সুযোগ থাকায় হিসাবের কাজ স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়। একই সূত্র বারবার প্রয়োগ করা যায় বলে প্রক্রিয়াকরণের সময় কম লাগে। 


উপাত্তের চিত্ররূপ দেওয়াও এ সফটওয়্যারে খুব সহজ। স্প্রেডশিট সফটওয়্যারের মাধ্যমে ডাক যোগাযোগের ঠিকানা ও ই-মেইল ঠিকানার ব্যবস্থাপনা ও সংরক্ষণ সহজে করা যায়।


আশা করি স্প্রেডশিট কি? স্প্রেডশিট ব্যবহারের উদ্দেশ্য বা প্রয়োজনীয়তা কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন