চাহিদা কাকে বলে? | চাহিদা বিধি ও যোগান বিধির মধ্যে ২টি পার্থক্য লেখো- বিস্তারিত

চাহিদা কাকে বলে? চাহিদা বিধি ও যোগান বিধির মধ্যে ২টি পার্থক্য লেখো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা চাহিদা কাকে বলে? চাহিদা বিধি ও যোগান বিধির মধ্যে ২টি পার্থক্য লেখো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

চাহিদা কাকে বলে? চাহিদা বিধি ও যোগান বিধির মধ্যে ২টি পার্থক্য লেখো

চাহিদা কাকে বলে? 

কোনো ক্রেতার একটি পণ্য নির্দিষ্ট সময়ে কেনার আকাঙ্ক্ষা, সামর্থ্য এবং নির্দিষ্ট দামে দ্রব্যটি বা সেবাটি ক্রয় করার ইচ্ছা থাকলে তাকে চাহিদা বলে।

চাহিদা বিধি ও যোগান বিধির মধ্যে ২টি পার্থক্য লেখো

চাহিদা বিধি ও যোগান বিধির মধ্যে পার্থক্য হলো— চাহিদা বিধিতে দামের সাথে চাহিদার পরিমাণের বিপরীত সম্পর্ক এবং যোগান বিধিতে দামের সাথে যোগানের পরিমাণের সমমুখী সম্পর্ক প্রকাশ পায়।চাহিদা বিধি অনুসারে, অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকা অবস্থায় কোনো দ্রব্যের দাম কমলে তার চাহিদা বাড়ে এবং দাম বাড়লে তার চাহিদা কমে। অর্থাৎ দাম ও চাহিদার পরিমাণের সাথে ঋণাত্মক সম্পর্ক। অন্যদিকে, যোগান বিধি অনুসারে দ্রব্যের দাম বৃদ্ধির সাথে সাথে দ্রব্যের যোগান বাড়ে এবং দাম কমার সাথে সাথে দ্রব্যের যোগান কমে যায়। অতএব, দাম ও যোগানের পরিমাণের সাথে সম্পর্ক ধনাত্মক।


আশা করি চাহিদা কাকে বলে? চাহিদা বিধি ও যোগান বিধির মধ্যে ২টি পার্থক্য লেখোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন