সফটওয়্যার মেইনটেন্যান্স টুলস বলতে কী বোঝায়?- বিস্তারিত

সফটওয়্যার মেইনটেন্যান্স টুলস বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা সফটওয়্যার মেইনটেন্যান্স টুলস বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

সফটওয়্যার মেইনটেন্যান্স টুলস বলতে কী বোঝায়?

সফটওয়্যার মেইনটেন্যান্স টুলস বলতে কী বোঝায়?

সফটওয়্যার মেইনটেন্যান্স টুলস হলো— ব্যাকআপ, ক্যারেকটার ম্যাপ, ডিস্ক ক্লীনআপ, ডিস্ক ডিফ্রাগমেন্টেশন, ফাইল এন্ড সেটিং ট্রান্সফার উইজার্ড, সিডিউল টাস্ক, সিকিউরিটি সেন্টার, সিস্টেম ইনফরমেশন ও সিস্টেম রিস্টোর। নিচে সচরাচর ব্যবহৃত তিনটি টুলস (ডিস্ক ক্লিনআপ, স্কেনডিস্ক বা চেক ডিস্ক এবং ডিস্ক ডিফ্রাগমেন্টেশন) এর বর্ণনা দেওয়া হলো।


১. ডিস্ক ক্লিনআপ (Disk Clean up) : বিভিন্ন সময়ে কম্পিউটার সিস্টেমে অনেক অপ্রয়োজনীয় ফাইল জমা হয়। যেমন– টেম্পরারি ফাইল, ইন্টারনেট থেকে ডাউনলোড করা ফাইল, রিসাইকেল বিন-এ জমাকৃত ফাইল। এ সকল অপ্রয়োজনীয় ফাইল সিস্টেম থেকে মুছে ফেলা হয়।


২. স্ক্যান ডিস্ক (Scan Disk) : সংরক্ষিত ফাইলে কোনো ত্রুটি দেখা দিলে স্ক্যান ডিস্ক/চেক ডিস্ক টুল ব্যবহার করে তা সংশোধন করা যায়। অনেক সময় বিদ্যুৎ সরবরাহের ক্রটির কারণে কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে গেলে এ সমস্যা দেখা দিতে পারে। উইন্ডোজ এসপি ও তার পরবর্তী ভার্সনে স্ক্যান ডিস্ক এর পরিবর্তে চেক ডিস্ক টুলটি ব্যবহৃত হয়।


৩. ডিস্ক ডিফ্রাগমেন্টেশন (Disk Derfragmentation) : ব্যবহারজনিত কারণে হার্ডডিস্কের ফাইলগুলো বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে একে হার্ডডিস্কের অসজ্জিত অবস্থা বা ডিফ্রাগ বলে। এ অবস্থায় কোনো তথ্য পড়তে অপেক্ষাকৃত বেশি সময়ের প্রয়োজন পড়ে। এ ক্ষেত্রে ডিস্কের সর্বোচ্চ কার্যকারিতা নিশ্চিত করার জন্য ডিস্ক ডিফ্রাগমেন্টেশন কমান্ড ব্যবহার করা হয়।


আশা করি সফটওয়্যার মেইনটেন্যান্স টুলস বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন