কোন কোড থেকে বিভিন্ন কম্পিউটারের সাথে ডেটা প্রেরণ করা সহজ হয়েছে ব্যাখ্যা করো- বিস্তারিত

কোন কোড থেকে বিভিন্ন কম্পিউটারের সাথে ডেটা প্রেরণ করা সহজ হয়েছে ব্যাখ্যা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা কোন কোড থেকে বিভিন্ন কম্পিউটারের সাথে ডেটা প্রেরণ করা সহজ হয়েছে ব্যাখ্যা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

কোন কোড থেকে বিভিন্ন কম্পিউটারের সাথে ডেটা প্রেরণ করা সহজ হয়েছে ব্যাখ্যা করো

কোন কোড থেকে বিভিন্ন কম্পিউটারের সাথে ডেটা প্রেরণ করা সহজ হয়েছে ব্যাখ্যা করো

EBCDIC কোড থেকে বিভিন্ন কম্পিউটারের সাথে ডেটা প্রেরণে সহজ হয়েছে। EBCDIC বা Extended Binary Coded Decimal Interchange Code মূলত আলফা নিউমেরিক কোড, সহজে বললে– ৮ বিট BCD কোড। এই কোডে 0 থেকে 9 সংখ্যার জন্য 1111, A থেকে Z বর্ণের জন্য 1100, 1101 ও 1110 এবং বিশেষ চিহ্নের জন্য 0100, 0101, 0110 ও 0111 জোন (zone) বিট হিসেবে ব্যবহৃত হয়। EBCDIC কোড 28 বা 256টি বর্ণ, সংখ্যা, বিশেষ চিহ্ন ও প্রতীককে কোড করে কম্পিউটারে ব্যবহার উপযোগী করা আছে। IBM মেইনফ্রেম, IBM মিনি ও এরূপ সমকক্ষ কম্পিউটারে এই কোড ব্যবহার করা হয়। EBCDIC কোড হলো ৮-বিট বিশিষ্ট বাইনারি কোড। ৪ বিটের মাধ্যমে জোন (zone) বিট এবং পরবর্তী ৪টি নম্বর বিট হিসেবে কাজ করে। এই কোড সুপার কম্পিউটার, মেইনফ্রেম কম্পিউটার এবং মিনি কম্পিউটারে ব্যবহৃত হয়।

আশা করি কোন কোড থেকে বিভিন্ন কম্পিউটারের সাথে ডেটা প্রেরণ করা সহজ হয়েছে ব্যাখ্যা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন