মহাকর্ষ ধ্রুবক কাকে বলে? | ওজনহীনতা বলতে কী বুঝায়?- বিস্তারিত

মহাকর্ষ ধ্রুবক কাকে বলে? ওজনহীনতা বলতে কী বুঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা মহাকর্ষ ধ্রুবক কাকে বলে? ওজনহীনতা বলতে কী বুঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

মহাকর্ষ ধ্রুবক কাকে বলে? 

একক ভরবিশিষ্ট দুটি বস্তুকণা একক দূরত্বে অবস্থান করে পরস্পরকে যে বল দ্বারা আকর্ষণ করে তাকেই মহাকর্ষ ধ্রুবক বলে। একে G দ্বারা প্রকাশ করা হয়। এর মান 6.673 × 10-11 Nm2kg-2


মহাকর্ষ ধ্রুবক একটি প্রায়োগিক ভৌত ধ্রুবক যা জাগতিক বস্তুসমূহের মধ্যে মহাকর্ষীয় আকর্ষণ বলের পরিমাপে প্রয়োজন হয়। ইহা নিউটনের মহাকর্ষীয় সূত্র এবং আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতাবাদের সূত্র থেকে পাওয়া যায়।


ওজনহীনতা বলতে কী বুঝায়?


পৃথিবীতে কোনো ব্যক্তির উপর পৃথিবীর আকর্ষণ বলই হচ্ছে তার ওজন। তিনি সেই ওজন অণুভব করবেন কেবলমাত্র তখনই যখন তার ওজনের সমান ও বিপরীতমুখী কোনো প্রতিক্রিয়া বল তার উপর প্রযুক্ত হবে। আমরা যখন স্থির লিফটে দাঁড়াই তখন লিফটের মেঝের উপর আমাদের ওজনের সমান বল প্রয়োগ করি এবং লিফটের মেঝেও তার সমান ও বিপরীতমুখী বল প্রয়োগ করে। তাই আমরা ওজন অনুভব করি। কিন্তু লিফট যদি মুক্তভাবে নিচে পড়তে থাকে তখন আমাদের উপর কোনো প্রতিক্রিয়া বল না থাকায় আমরা ওজনহীনতা অনুভব করি।


আশা করি মহাকর্ষ ধ্রুবক কাকে বলে? ওজনহীনতা বলতে কী বুঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন