লিউকোপ্লাস্ট কি? | ত্বকীয় টিস্যুর কাজ - বিস্তারিত

লিউকোপ্লাস্ট কি? ত্বকীয় টিস্যুর কাজ লিখ:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা লিউকোপ্লাস্ট কি? ত্বকীয় টিস্যুর কাজ লিখ বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

লিউকোপ্লাস্ট কি? | ত্বকীয় টিস্যুর কাজ

লিউকোপ্লাস্ট কি? 

লিউকোপ্লাস্ট হচ্ছে বর্ণহীন প্লাস্টিড। এতে কোনো রঞ্জক পদার্থ থাকে না। সূর্যের আলোর সংস্পর্শে এলে লিউকোপ্লাস্ট, ক্রোমোপ্লাস্টে বিশেষ করে ক্লোরোপ্লাস্টে রূপান্তরিত হতে পারে। লিউকোপ্লাস্ট সাধারণত মূল বা ভূ-নিম্নস্থ কাণ্ডে খাদ্য সঞ্চয় করে রাখে।

ত্বকীয় টিস্যুর কাজ

ত্বকীয় টিস্যু উদ্ভিদের প্রধান প্রতিরক্ষক। এ টিস্যু উদ্ভিদের ভেতরের টিস্যুগুলোকে আঘাত, শৈত্য, উষ্ণতা, জীবাণুর আক্রমণ ইত্যাদি হতে রক্ষা করে। 

কিউটিন ও সুবেরিনযুক্ত কিউটিকল উদ্ভিদের প্রস্বেদনের হার কমিয়ে আনে। ক্লোরোফিলযুক্ত ত্বকীয় কোষ সালোকসংশ্লেষণে অংশগ্রহণ করে। পাতার ত্বকে থাকা পত্ররন্ধ্র দিয়ে উদ্ভিদ দেহের বাইরে ও ভেতরে গ্যাসীয় পদার্থের আদান-প্রদান সম্পন্ন হয়। 

মূলত্বকের মূলরোম দ্বারা পানি ও খনিজ লবণ শোষণ ঘটে। ত্বকে বিদ্যমান গ্রন্থিবিহীন রোম প্রস্বেদন ও আলোর তীব্রতা হ্রাস করে এবং গ্রন্থিযুক্ত রোম উদ্ভিদকে জীবজন্তুর আক্রমণ হতে রক্ষা করে।

আশা করি লিউকোপ্লাস্ট কি? ত্বকীয় টিস্যুর কাজ লিখএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন