প্রাণিবৈচিত্র্য কী? | প্রাণীর বিভিন্নতার কারণ কী?- বিস্তারিত

প্রাণিবৈচিত্র্য কী? প্রাণীর বিভিন্নতার কারণ কী?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা প্রাণিবৈচিত্র্য কী? প্রাণীর বিভিন্নতার কারণ কী? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

প্রাণিবৈচিত্র্য কী? প্রাণীর বিভিন্নতার কারণ কী?

প্রাণিবৈচিত্র্য কী? 

পৃথিবীর সকল প্রাণীদের মধ্যে যে বাস্তুসংস্থানগত, জিনগত এবং প্রজাতিগত ভিন্নতা দেখা যায়, তাই প্রাণিবৈচিত্র্য। পৃথিবীর প্রতিটি প্রাণী নিজস্ব বৈশিষ্ট্যে অনন্য এবং অন্য প্রাণী থেকে ভিন্ন। দৈহিক গঠন, চলন, খাদ্যগ্রহণ, প্রজনন ইত্যাদি প্রতিটি বিষয়ে প্রাণীদের মধ্যে ভিন্নতা বা বৈচিত্র্য দেখা যায়। এই ভিন্নতার কারণেই প্রাণিজগৎ এত বৈচিত্র্যময়।

প্রাণীর বিভিন্নতার কারণ কী?

নানা কারণে প্রাণীদের মধ্যে বিভিন্নতা দেখা যায়। যেমন: ভিন্ন ভিন্ন পরিবেশে বিরাজমান প্রাকৃতিক নিয়ামকের সাথে অভিযোজিত হওয়ার জন্য প্রাণীদের মাঝে বৈচিত্র্য পরিলক্ষিত হয়। এজন্য জিনের গঠন বিন্যাসের পরিবর্তনের ফলে নতুন প্রকরণ সৃষ্টি হয়। যার ফলে পর্যায়ক্রমে ও বংশানুক্রমে নতুন নতুন বৈশিষ্ট্যের প্রাণী আবির্ভাব ঘটে।


আশা করি প্রাণিবৈচিত্র্য কী? প্রাণীর বিভিন্নতার কারণ কী?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন