ভিজ্যুয়াল প্রোগ্রামিং কি? | 4GL বলতে কী বোঝায়?- বিস্তারিত

ভিজ্যুয়াল প্রোগ্রামিং কি? 4GL বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ভিজ্যুয়াল প্রোগ্রামিং কি? 4GL বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ভিজ্যুয়াল প্রোগ্রামিং কি? 4GL বলতে কী বোঝায়?

ভিজ্যুয়াল প্রোগ্রামিং কি? 

ভিজ্যুয়াল প্রোগ্রামিং হলো GUI (Graphical User Interface) পরিবেশে তৈরি করার প্রোগ্রাম। এ পরিবেশে কাজের পরিবেশ দৃশ্যমান। ফলে ব্যবহারকারী বেশি সুবিধা ভোগ করতে পারে। তুলনামূলকভাবে কম নির্দেশ ও স্টেটমেন্ট ব্যবহার করে প্রোগ্রাম রচনা করা যায়।

4GL বলতে কী বোঝায়?

4GL হলো কম্পিউটারের Fourth Generation Language অর্থাৎ চতুর্থ প্রজন্মের ভাষা। চতুর্থ প্রজন্মের ভাষাকে সংক্ষেপে 4GL বলে। সাধারণত ব্যবহারকারীর কাছে কম্পিউটারের ব্যবহার সর্বোচ্চ পর্যায়ে সহজ করার উদ্দেশ্যে এ ধরনের ভাষা তৈরি করা হয়েছে। 


এ ভাষায় প্রোগ্রাম লেখার পর পুরোটা কম্পাইল করার প্রয়োজন হয় না। একটি কমান্ড লেখার সাথে সাথেই কম্পাইল হয়ে যায়। কয়েকটি চতুর্থ প্রজন্মের ভাষা হলো- SQL, NOMAD, FOCUS, Intelect ইত্যাদি।


আশা করি ভিজ্যুয়াল প্রোগ্রামিং কি? 4GL বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন