আকরিক থেকে ম্যাঙ্গানিজ ধাতু নিষ্কাশন- রসায়ন [২০২৩]

আকরিক থেকে ম্যাঙ্গানিজ ধাতু নিষ্কাশন:  আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। আমি জানি আপনারা “আকরিক থেকে ম্যাঙ্গানিজ ধাতু নিষ্কাশন” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাই আপনাদের আপু, আপনাদের জন্য নিয়ে এসেছে এই বিষয়টি।

আকরিক থেকে ম্যাঙ্গানিজ ধাতু নিষ্কাশন

আকরিক থেকে ম্যাঙ্গানিজ ধাতু নিষ্কাশন

নিম্নলিখিত দুটি পদ্ধতিতে পাইরোলুসাইট আকরিক হতে ম্যাঙ্গানিজ নিষ্কাশন করা যায়। 

১. অ্যালুমিনোথার্মিক পদ্ধতিঃ 

বিচূর্ণ পাইরোলুসাইট আকরিককে ধৌত করে গাঢ় করা হয় এবং বায়ুর উপস্থিতিতে তাকে তাপজারন করা হয়। 

3MnO₂ -----> Mn₃O₄ + O₂

উৎপন্ন Mn₃O₄ কে বিচূর্ণ অ্যালুমিনিয়ামের সাথে মিশ্রিত করে অগ্নিসহ মৃত্তিকা নির্মিত একটি ক্রসিবলে নেওয়া হয় এবং মিশ্রনের উপরিভাগে সামান্য Ba₂O₂ ও বিচূর্ণ Al রেখে ম্যাগনেসিয়াম তারের সাহায্যে প্রজ্বলিত করা হয়। এর ফলে Al ধাতু দ্বারা ম্যাঙ্গানিজ অক্সাইড বিজারিত হয়ে ধাতব ম্যাঙ্গানিজ উৎপন্ন করে ক্রুসিবলের তলদেশে সঞ্চিত হয়। এরূপে প্রাপ্ত ম্যাঙ্গানিজ মোটামুটি বিশুদ্ধ হয়।

3Mn₃O₄+8Al ----->9Mn+ 4Al₂O₃

২. তড়িৎ বিশ্লেষণ পদ্ধতিঃ 

প্রথমে ম্যাঙ্গানিজের আকরিককে জারিত করে অর্থাৎ পাইরোলুসাইটকে গাঢ় হাইড্রোক্লোরিক এসিডে দ্রবীভূত করে ম্যাঙ্গানাস ক্লোরাইডে (MnCl₂) পরিণত করা হয়। পরে MnCl₂ ক্লোরাইড দ্রবণে মার্কারি ক্যাথোড নিয়ে তড়িৎ বিশ্লেষণ করলে Mn-Hg সংকর তৈরি হয়।

এই সংকরকে শূণ্য চাপে পাতিত করলে মার্কারি দ্রবীভূত হয় এবং বিশুদ্ধ ম্যাঙ্গানিজ উৎপন্ন হয়।


আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে আকরিক থেকে ম্যাঙ্গানিজ ধাতু নিষ্কাশন বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হন, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন