গ্লাসসামগ্রী ব্যবহারে সর্তকতা- রসায়ন [২০২৩]

গ্লাসসামগ্রী ব্যবহারে সর্তকতা: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে তোমাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। 

আমি জানি তোমরা “গ্লাসসামগ্রী ব্যবহারে সর্তকতা” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

গ্লাসসামগ্রী ব্যবহারে সর্তকতা

গ্লাসসামগ্রী ব্যবহারে সর্তকতা

পরীক্ষাগারে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার জন্য গ্লাস সামগ্রী ব্যবহার করা হয়। কাচের যন্ত্রপাতি গুলি দামে সস্তা, স্বচ্ছ এবং হালকা হওয়ার জন্য এগুলো সহজে ব্যবহার করা যায়। 

তবে কাচের যন্ত্রপাতি গুলি ব্যবহারের সময় সহজেই ভেঙ্গে যায় বা তাপ প্রদানের সময় ফেটে যায়। এজন্য কাচের সামগ্রী ব্যবহারের জন্য কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

১. কাচের যন্ত্রপাতি ব্যবহারের পূর্বে পরিষ্কার করতে হয়। পরিষ্কার করার সময় বেসিনে বা পানির ট্যাপে যেন আঘাত না লাগে, সেদিকে সতর্ক থাকতে হবে।

২. গ্লাস সামগ্রী হাত দিয়ে ধরার সময় অবশ্যই সতর্ক থাকতে হবে। কারণ এটি নিচে পড়ে গেলে ভেঙ্গে যাবে। 

৩. কাচের বাইরের দেয়ালে পানি থাকা অবস্থায় একে কখনো তাপ দেওয়া যাবে না। কারণ পৃষ্ঠতল টানের কারণে কাচ ফেটে যেতে পারে। 

৪. টেস্টটিউব হোল্ডার বা ক্ল্যাম্প দ্বারা কাচের যন্ত্রপাতি আটকানোর সময় সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে অধিচাপে গ্লাস সামগ্রী ভেঙ্গে যেতে পারে। 

৫. গ্লাস সামগ্রীতে কর্ক প্রবেশের সময় গ্লাস সামগ্রীকে অবশ্যই কাপড় দিয়ে ধরতে হবে।

আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে গ্লাসসামগ্রী ব্যবহারে সর্তকতা বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন