দ্রবণে ক্যাটায়ন ও অ্যানায়নের জারিত বা বিজারিত হবার শর্ত কি?- রসায়ন [২০২৩]

দ্রবণে ক্যাটায়ন ও অ্যানায়নের জারিত বা বিজারিত হবার শর্ত কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে তোমাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। 

আমি জানি তোমরা “দ্রবণে ক্যাটায়ন ও অ্যানায়নের জারিত বা বিজারিত হবার শর্ত কি?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

দ্রবণে ক্যাটায়ন ও অ্যানায়নের জারিত বা বিজারিত হবার শর্ত কি?

দ্রবণে ক্যাটায়ন ও অ্যানায়নের জারিত বা বিজারিত হবার শর্ত কি?

দ্রবণে একাধিক অ্যানায়ন থাকলে কোনটি প্রথমে জারিত হবে এবং দ্রবণে একাধিক ক্যাটায়ন থাকলে কোনটি প্রথমে বিজারিত হবে তা তিনটি শর্তের উপর নির্ভর করে। 

শর্তগুলি নিম্নরূপঃ 

১. সক্রিয়তা ক্রমে যে আয়নের অবস্থান নিচে সেটি প্রথমে জারিত বা বিজারিত হবে। 

যেমনঃ দ্রবণে যদি Cl- ও OH- আয়ন উপস্থিত থাকে তবে OH- আয়নের অবস্থান সক্রিয়তা সিরিজে নিচে হওয়ায় OH- আয়নটি আগে জারিত হবে।

২. দ্রবণে যে আয়নের ঘনমাত্রা বেশি থাকবে সে আয়নটি আগে জারিত বা বিজারিত হবে। এক্ষেত্রে প্রথম শর্ত থেকে দ্বিতীয় শর্ত অধিক কার্যকর হবে। 

যেমনঃ ক্লোরাইড আয়ন(Cl-) ও হাইড্রোক্সিল আয়নের(OH-) মধ্যে দ্রবণে Cl-আয়নের ঘনমাত্রা বেশি হলে OH- আয়নের থেকে Cl- আয়ন আগে জারিত হয়।

৩. তড়িৎদ্বার হিসাবে কি পদার্থ ব্যবহার করা হচ্ছে তার উপর তড়িৎদ্বার এর জারণ বিজারণ বিক্রিয়া নির্ভর করে। 

যেমনঃ সোডিয়াম ক্লোরাইডের জলীয় দ্রবণকে তড়িৎ বিশ্লেষণ কালে দ্রবণে অ্যানোড হিসেবে প্লাটিনাম(Pt) ব্যবহার করলে অ্যানোডে হাইড্রোজেন আগে বিজারিত হয়। কিন্তু অ্যানোড হিসেবে মার্কারি(Hg) ব্যবহার করলে অ্যানোডে  সোডিয়াম আগে বিজারিত হয়।

আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে দ্রবণে ক্যাটায়ন ও অ্যানায়নের জারিত বা বিজারিত হবার শর্ত কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন