আকরিক থেকে টাইটেনিয়াম ধাতু নিষ্কাশন- রসায়ন [২০২৩]

আকরিক থেকে টাইটেনিয়াম ধাতু নিষ্কাশন:  আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। আমি জানি আপনারা “আকরিক থেকে টাইটেনিয়াম ধাতু নিষ্কাশন” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাই আপনাদের আপু, আপনাদের জন্য নিয়ে এসেছে এই বিষয়টি।

আকরিক থেকে টাইটেনিয়াম ধাতু নিষ্কাশন

আকরিক থেকে টাইটেনিয়াম ধাতু নিষ্কাশন

আকরিক থেকে টাইটেনিয়াম ধাতু দুই ধাপে নিষ্কাশন করা হয়। 

ক). আকরিক থেকে টাইটেনিয়াম টেট্রাক্লোরাইড (TiCl₄) উৎপাদন

খ).  TiCl₄ থেকে টাইটেনিয়াম ধাতুর উৎপাদন। 

১. আকরিক থেকে TiCl₄ উৎপাদনঃ 

ক্লোরিন পদ্ধতিঃ 

বিচূর্ণ ইলমেনাইট (FeTiO₃) এর সাথে কোক কার্বন মিশ্রিত করে 360º সেলসিয়াস তাপমাত্রায় উত্তপ্ত করা হয় এবং ঐ মিশ্রণের মধ্যে শুষ্ক ক্লোরিন গ্যাস চালনা করা হয়। তখন ফেরিক ক্লোরাইড (FeCl₃) ও টাইটেনিয়াম ক্লোরাইড (TiCl₄) উৎপন্ন হয়।

2FeTiO₃ + 3C + 7Cl₂ ----->2TiCl₄ + 2FeCl₃ + 3CO₂

রুটাইল (TiO₂) আকরিকের সাথে একই ভাবে কার্বন ও ক্লোরিন বিক্রিয়া করে কার্বন টেট্রাক্লোরাইড প্রস্তুত করা হয়।

TiO₂ +2C + 2Cl₂ -----> TiCl₄ + 2CO₂

 বিক্রিয়া শেষে মিশ্রনটিকে 800º সেলসিয়াস তাপমাত্রায় উত্তপ্ত করা হয় তখন কার্বন টেট্রাক্লোরাইড আংশিক পাতন প্রক্রিয়া পাতিত হয়।

২. কার্বন টেট্রাক্লোরাইড থেকে মুক্ত ধাতু উৎপাদনঃ 

ক্রল পদ্ধতিঃ 

নিষ্ক্রিয় আর্গন গ্যাসের পরিবেশে বিশুদ্ধ টাইটেনিয়াম টেট্রা ক্লোরাইড কে ম্যাগনেসিয়াম ধাতু দ্বারা প্রায় 712ºC তাপমাত্রায় উত্তপ্ত অবস্থায় বিজারিত করা হয়। উৎপন্ন গলিত টাইটেনিয়ামকে শীতল করলে টাইটেনিয়াম স্পঞ্জ পাওয়া যায়।

উৎপন্ন পদার্থকে লঘু হাইড্রোক্লোরিক এসিডে মিশ্রিত করে অপরিবর্তিত ম্যাগনেসিয়াম ও উৎপন্ন ম্যাগনেসিয়াম ক্লোরাইডকে পৃথক করার পর প্রায় বিশুদ্ধ টাইটেনিয়াম ধাতু পাওয়া যায়। 

TiCl₄ + 2Mg ------> Ti + 2MgCl₂

৩. সোডিয়াম দ্বারা বিজারণঃ 

আবদ্ধ পাত্রে সোডিয়াম ও TiCl₄ এর মিশ্রণকে উত্তপ্ত করে প্রায় বিশুদ্ধ টাইটেনিয়াম ধাতুর পাওয়া যায়।

TiCl₄ + 4Na -----> Ti + 4NaCl

 ৪. বিশুদ্ধ টাইটেনিয়াম ধাতুর প্রস্তুতিঃ

বিশুদ্ধ ধাতুর উৎপাদনের জন্য উৎপাদিত ধাতুর সাথে আয়োডিনের বিক্রিয়া করে টাইটেনিয়াম টেট্রা আয়োডাইড (TiI₄) উৎপাদন করা হয়। অতঃপর বায়ুমুক্ত পরিবেশে বৈদ্যুতিক ভাবে উত্তপ্ত টাংস্টেন ফিলামেন্টের উপর দিয়ে টাইটেনিয়াম টেট্রা আয়োডাইড এর বাষ্প প্রবাহিত করলে বিশুদ্ধ টাইটেনিয়াম ধাতু উৎপন্ন হয়।


আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে আকরিক থেকে টাইটেনিয়াম ধাতু নিষ্কাশন বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হন, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন