অবস্থান্তর মৌলের প্রভাবন ক্রিয়া - রসায়ন [২০২৩]

অবস্থান্তর মৌলের প্রভাবন ক্রিয়া:  আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। 

আমি জানি আপনারা “অবস্থান্তর মৌলের প্রভাবন ক্রিয়া” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাই আপনাদের আপু, আপনাদের জন্য নিয়ে এসেছে এই বিষয়টি।

অবস্থান্তর মৌলের প্রভাবন ক্রিয়া

অবস্থান্তর মৌলের প্রভাবন ক্রিয়া

অবস্থান্তর মৌল সমূহ এবং তাদের বেশকিছু যৌগ বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় প্রভাবক রূপে কাজ করে। 

যেসব পদার্থ কোন রাসায়নিক বিক্রিয়ায় উপস্থিত থেকে বিক্রিয়ার গতি বৃদ্ধি বা হ্রাস করে। কিন্তু বিক্রয়ায় সরাসরি অংশগ্রহণ করে না এবং বিক্রিয়া শেষে সংযুক্তি ও ভর অপরিবর্তিত থাকে। তাদেরকে সংশ্লিষ্ট বিক্রিয়ার প্রভাবক বলে।

অবস্থান্তর মৌল গুলো তাদের অপূর্ণ d- অরবিটাল ব্যবহার করে বিক্রিয়ায় অংশগ্রহণকারী বস্তুসমূহের সক্রিয়করণের মাধ্যমে তাদের প্রভাবন ক্ষমতা প্রকাশ করে। অবস্থান্তর মৌলগুলো বিভিন্ন ধরনের জারণ অবস্থা প্রদর্শনে সক্ষম এবং বিভিন্ন ধরনের বন্ধন সৃষ্টি করতেও সক্ষম হওয়ায় তাদের পক্ষে বিভিন্ন অস্থায়ী মধ্যবর্তী উৎপাদ সৃষ্টি করা সম্ভব। 

মধ্যবর্তী উৎপাদের মাধ্যমে অবস্থান্তর ধাতু এবং তাদের যৌগগুলো সংশ্লিষ্ট বিক্রিয়ার জন্য নিম্ন সক্রিয়ন শক্তি সম্পন্ন পথ সৃষ্টি করে। 

এই মধ্যবর্তী উৎপাদ পরবর্তীতে বিয়োজিত হয়ে উৎপাদ গঠন করে এবং পুনরায় প্রভাবক মুক্ত হয়। তখন সংশ্লিষ্ট বিক্রিয়া কম তাপমাত্রায় সহজেই ঘটতে পারে। 

কয়েকটি অবস্থান্তর মৌল এবং তাদের যৌগ যেমনঃ Ni, Pt, Fe, Co, Cr₂O₃, V₂O₅ ইত্যাদি।

অবস্থান্তর ধাতুসমূহ অধিশোষণের মাধ্যমে এবং অন্তর্বর্তী যৌগ গঠনের মাধ্যমে প্রভাবন প্রক্রিয়া প্রদর্শন করে।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে অবস্থান্তর মৌলের প্রভাবন ক্রিয়া। বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন