আকরিক থেকে ক্রোমিয়াম ধাতু নিষ্কাশন -রসায়ন [২০২৩]

আকরিক থেকে ক্রোমিয়াম ধাতু নিষ্কাশন:  আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। আমি জানি আপনারা “আকরিক থেকে ক্রোমিয়াম ধাতু নিষ্কাশন” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাই আপনাদের আপু, আপনাদের জন্য নিয়ে এসেছে এই বিষয়টি।

আকরিক থেকে ক্রোমিয়াম ধাতু নিষ্কাশন

আকরিক থেকে ক্রোমিয়াম ধাতু নিষ্কাশন

ধাতু নিষ্কাশনের জন্য ক্রোমাইট (FeO. Cr₂O₃) আকরিকককে যথাক্রমে ক্রোমেট, ডাইক্রোমেট ও ক্রোমিক অক্সাইডে রূপান্তর করা হয়। শেষে Cr₂O₃ অ্যালুমিনিয়াম ধাতু দ্বারা বিজারিত করে ক্রোমিয়াম ধাতু প্রস্তুত করা হয়। 

১. আকরিক গাঢ়ীকরণ ও তাপজারণঃ বিচূর্ণ ক্রোমাইট আকরিককে পানি প্রবাহিত করে গাঢ় করা হয়। গাঢ় আকরিককে সোডিয়াম কার্বনেট ও অল্প চুনসহ অতিরিক্ত বায়ু প্রবাহে পরাবর্তক চুল্লিতে উত্তপ্ত করা হয়। তখন আকরিকের ফেরাস অক্সাইড জারিত হয় এবং সোডিয়াম ক্রোমেট উৎপন্ন হয়। উৎপন্ন সোডিয়াম ক্রোমেটকে পানিতে দ্রবীভূত করে পৃথক করার পর এরমধ্যে সালফিউরিক এসিড যোগ করলে সোডিয়াম ডাইক্রোমেট উৎপন্ন হয়।

  • 4(FeO. Cr₂O₃)+8Na₂CO₃+7O₂ ----> 8Na₂CrO₄ +2Fe₂O₃ +8CO₂
  • 2Na₂CrO₄ +H₂SO₄ ----->   Na₂Cr₂O₇ +Na₂SO₄ + H₂O

২. ডাইক্রোমেটের বিজারণঃ দুইটি পদ্ধতি সোডিয়াম ডাইক্রোমেটকে বিজারিত করা যায়। 

ক) কার্বন বিজারণ পদ্ধতিঃ সোডিয়াম ডাইক্রোমেটকে  (NaCrO₂) কার্বন গুড়াসহ উত্তপ্ত করা হয়। এরপর এর মধ্যে পানি দ্বারা আর্দ্র বিশ্লেষণ করলে ক্রোমিক অক্সাইড (Cr₂O₃) উৎপন্ন ও অধঃক্ষিপ্ত হয়। 

  • Na₂Cr₂O₇ +3C ------> NaCrO₂ + 3CO
  • 2NaCrO₂ + H₂O ------> Cr₂O₃ + 2NaOH

খ) NH₄Cl সহ বিজারণঃ  সোডিয়াম ডাইক্রোমেট এর সাথে অ্যামোনিয়াম ক্লোরাইড সহ উত্তপ্ত করলে অ্যামোনিয়াম ডাইক্রোমেট উৎপন্ন হয়। এটি বিয়োজিত হয়ে ক্রোমিক অক্সাইড উৎপন্ন হয়। 

  • Na₂Cr₂O₇ +2NH₄Cl -----> (NH₄)₂Cr₂O₇ + 2NaCl
  • (NH₄)₂Cr₂O₇ ------> Cr₂O₃ + N₂ + 4H₂O

৩. Cr₂O₃কে বিজারণঃ গোল্ড স্মিথ থার্মিট পদ্ধতিতে তিন ভাগ Cr₂O₃ ও  এক ভাগ  অ্যালুমিনিয়াম গুড়াসহ উত্তপ্ত করলে ধাতব ক্রোমিয়াম উৎপন্ন হয়।

  • Cr₂O₃ + 2Al -----> 2Cr + Al₂O₃

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে আকরিক থেকে ক্রোমিয়াম ধাতু নিষ্কাশন বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন