পরীক্ষাগারে গ্লাস সামগ্রী ব্যবহারের অসুবিধা- রসায়ন [২০২৩]

পরীক্ষাগারে গ্লাস সামগ্রী ব্যবহারের অসুবিধা: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু।  আজকে তোমাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ রসায়ন এর বিষয়। 

আমি জানি তোমরা “পরীক্ষাগারে গ্লাস সামগ্রী ব্যবহারের অসুবিধা” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

পরীক্ষাগারে গ্লাস সামগ্রী ব্যবহারের অসুবিধা

পরীক্ষাগারে গ্লাস সামগ্রী ব্যবহারের অসুবিধা

পরীক্ষাগারে বিভিন্ন কার্য সম্পাদনের জন্য গ্লাস সামগ্রী ব্যবহার বেশ সুবিধাজনক। তবে গ্লাস সামগ্রী ব্যবহারের ক্ষেত্রে কিছু অসুবিধা রয়েছে।

১. গ্লাসসামগ্রী সহজেই ভেঙ্গে যায়।

২. গ্লাসের আপেক্ষিক তাপ ধারণ ক্ষমতা খুব বেশি, ফলে স্পর্শে হাত পুড়ে যাওয়ার মতো উত্তপ্ত হলেও বোঝা যায় না।

৩. গ্লাসসামগ্রীতে HF এসিড ব্যবহার করলে এটি কাচের উপাদান সোডিয়াম সিলিকেটের(Na₂SiO₃) সাথে বিক্রিয়া করে দ্রবণীয় হাইড্রোফ্লোরো সিলিসিক এসিড(H₂SiF₆) তৈরি করে। ফলে কাঁচ ক্ষয়প্রাপ্ত হয়। 

  • Na₂SiO₃+6HF -----> 2NaF + SiF₄ + 3H₂O 
  • SiF₄ + 2HF ----> H₂SiF₆

৪. গাঢ় সোডিয়াম হাইড্রোক্সাইড কাঁচের মধ্যস্থ সিলিকা উপাদান সহ বিক্রিয়ায় সোডিয়াম সিলিকেট (Na₂SiO₃) উৎপন্ন করে। ফলে কাঁচ অমসৃণ হয়।

  • 2NaOH + SiO₂ -----> Na₂SiO₃ +H₂O 

আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে পরীক্ষাগারে গ্লাস সামগ্রী ব্যবহারের অসুবিধা বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ”

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন