নেসলার দ্রবণ কি? | উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন? [2023]

নেসলার দ্রবণ কি? উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন?:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “নেসলার দ্রবণ কি? উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

নেসলার দ্রবণ কি? | উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন?

নেসলার দ্রবণ কি?

নেসলার দ্রবণ হল পটাশিয়াম মারকিউরিক আয়োডাইড ও পটাশিয়াম হাইড্রোক্সাইড সোডিয়াম হাইড্রাইডের ক্ষার মিশ্রিত দ্রবণ।

উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন?

উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার দ্রাবক হিসেবে কাজ করে বিধায় শুষ্ক ইথার ব্যবহৃত হয়। বিক্রিয়কদ্বয়ের একে অপরের সংস্পর্শে আসা হল বিক্রিয়ার অন্যতম পূর্বশর্ত। উর্টজ বিক্রিয়ায় অ্যালকাইল হ্যালাইড ও সোডিয়াম ধাতু বিক্রিয়া করে। এক্ষেত্রে, Na বিকারক হিসেবে ক্রিয়া করে। 

কিন্তু, শুধু কঠিন Na ও অ্যালকাইল হ্যালাইড বিক্রিয়া করে না। শুষ্ক ইথার দ্রাবক হিসেবে ব্যবহৃত হয়ে বিক্রিয়কদ্বয়কে একে অপরের সংস্পর্শে আসতে ও সংঘর্ষে সাহায্য করে। এতে অ্যালকেন তৈরি হয়। উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার দ্রাবক হিসেব ব্যবহৃত হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে নেসলার দ্রবণ কি? উর্টজ বিক্রিয়ায় শুষ্ক ইথার ব্যবহার করা হয় কেন? বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন