আয়তন পীড়ন কাকে বলে? | অনুনাদ এক ধরনের পরবশ কম্পন ব্যাখ্যা কর [2023]

আয়তন পীড়ন কাকে বলে? অনুনাদ এক ধরনের পরবশ কম্পন ব্যাখ্যা কর:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “আয়তন পীড়ন কাকে বলে? অনুনাদ এক ধরনের পরবশ কম্পন ব্যাখ্যা কর” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।



আয়তন পীড়ন কাকে বলে? 

আয়তন বিকৃতি প্রতিরোধ করার জন্য বস্তুর একক ক্ষেত্রফলে যে প্রতিরোধ বলের সৃষ্টি হয় অর্থাৎ আয়তন বিকৃতি ঘটাতে বস্তুর একক ক্ষেত্রফলের উপর লম্বভাবে যে বল প্রযুক্ত হয় তাকে আয়তন পীড়ন বলে।

অনুনাদ এক ধরনের পরবশ কম্পনঃ

স্পন্দনক্ষম বস্তুর ওপর আরোপিত পর্যাবৃত্ত স্পন্দনের জন্য বস্তুটি তার স্বাভাবিক কম্পাঙ্কে কম্পিত হওয়ার পরিবর্তে যখন আরোপিত কম্পনের কম্পাঙ্কে স্পন্দিত হতে থাকে, তখন এ কম্পনকে আরোপিত বা পরবশ কম্পন বলে। 

কোনো বস্তুর উপর আরোপিত পর্যাবৃত্ত স্পন্দনের কম্পাঙ্ক বস্তুটির স্বাভাবিক কম্পাঙ্কের সমান হলে বস্তুটি সর্বোচ্চ বিস্তারে কম্পিত হয়। 

এ ধরনের কম্পাঙ্ককে অনুনাদ বলে। সুতরাং সংজ্ঞানুসারে, অনুনাদ এক প্রকার আরোপিত কম্পন। কিন্তু সকল আরোপিত কম্পনের ক্ষেত্রে, আরোপিত পর্যাবৃত্ত স্পন্দনের কম্পাঙ্ক বস্তুর স্বাভাবিক কম্পাঙ্কের সমান হয় না। এ কারণে সকল আরোপিত কম্পন অনুনাদ নয়। অর্থাৎ অনুনাদ একটি বিশেষ  ধরনের আরোপিত বা পরবশ কম্পন।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে আয়তন পীড়ন কাকে বলে? অনুনাদ এক ধরনের পরবশ কম্পন ব্যাখ্যা কর বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন