কার্যকরী মূলক কি? [2023]

কার্যকরী মূলক কি?:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “কার্যকরী মূলক কি?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

কার্যকরী মূলক কি?

কার্যকরী মূলক কি?

জৈব যৌগের রাসায়নিক ধর্মাবলিকে বিশ্লেষণ করলে দেখা যায় যেকোনো সমগোত্রীয় শ্রেণীর সকল সদস্য একইরূপ রাসায়নিক ধর্ম প্রদর্শন করে থাকে।

তবে এক সমগোত্রীয় শ্রেণীর যৌগের রাসায়নিক ধর্মের সাথে অন্য সমগোত্রীয় শ্রেণীর যৌগের রাসায়নিক ধর্মের বিশেষ উল্লেখযোগ্য পার্থক্য দেখা যায়।

প্রত্যেক সমগোত্রীয় শ্রেণীর রাসায়নিক ধর্ম সমগোত্রকসমূহের অণুতে বর্তমান একটি নির্দিষ্ট পরমাণু বা বিশেষ মূলক দ্বারা নিয়ন্ত্রিত হয়। 

যে পরমাণু বা মূলক কোনো জৈব যৌগের অণুতে বর্তমান থেকে কার্যত এর তথ্য এর শ্রেণীর ধর্ম ও বিক্রিয়ার প্রকৃতি নির্ধারণ করে থাকে তাকে ঐ যৌগের বা এর শ্রেণীর কার্যকরী মূলক বলা হয়ে থাকে। 

যেমন কার্বোক্সিলিক এসিডের কার্যকরী মূলকের নাম কার্বোক্সিলিক মূলক এবং সংকেত —COOH, অ্যালডিহাইড এর কার্যকরী মূলক হলো অ্যালডিহাইড মূলক এবং এর সংকেত —CHO, এস্টারের কার্যকরী মূলক এস্টার মূলক এবং এর সংকেত —COOR। 

মূলত কোনো যৌগের রাসায়নিক বিক্রিয়া বলতে এতে উপস্থিত কার্যকরী মূলকের বিক্রিয়াকে বোঝায়।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে কার্যকরী মূলক কি? বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন