পার্কিং কক্ষপথ কাকে বলে? | মহাকর্ষ বল একটি সংরক্ষণশীল বল– ব্যাখ্যা [2023]

পার্কিং কক্ষপথ কাকে বলে? মহাকর্ষ বল একটি সংরক্ষণশীল বল– ব্যাখ্যা:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “পার্কিং কক্ষপথ কাকে বলে? মহাকর্ষ বল একটি সংরক্ষণশীল বল– ব্যাখ্যা” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

পার্কিং কক্ষপথ কাকে বলে? | মহাকর্ষ বল একটি সংরক্ষণশীল বল– ব্যাখ্যা

পার্কিং কক্ষপথ কাকে বলে? মহাকর্ষ বল একটি সংরক্ষণশীল বল– ব্যাখ্যা

পৃথিবী পৃষ্ঠ হতে নির্দিষ্ট উচ্চতায় অবস্থিত যে কক্ষপথে কোনো কৃত্রিম উপগ্রহ আবর্তন করতে থাকলে ভূপৃষ্ঠের সাপেক্ষে এটি সর্বদাই স্থির মনে হবে, সেই উপগ্রহের অর্থাৎ ভূ-স্থির উপগ্রহের কক্ষপথকে পার্কিং কক্ষপথ বলে।

মহাকর্ষ বল একটি সংরক্ষণশীল বলঃ

কোনো কণা একটি পূর্ণ চক্র সম্পন্ন করে তার আদি অবস্থানে ফিরে আসলে কণাটির উপর মহাকর্ষ বল দ্বারা সম্পাদিত কাজের পরিমাণ শূন্য হয় বলে মহাকর্ষ বল সংরক্ষণশীল বল।

যেমন, মহাকর্ষীয় ক্ষেত্রের কোনো বিন্দু থেকে কোনো বস্তুকে মহাকর্ষীয় ক্ষেত্রের বাইরে নিয়ে যেতে মহাকর্ষীয় বল কর্তৃক কৃতকাজ ধনাত্মক হয়। 

আবার, ঐ বস্তুকে মহাকর্ষীয় ক্ষেত্রের বাইরে থেকে ঐ বিন্দুতে আনতে মহাকর্ষীয় বল কর্তৃক সমপরিমাণ ধনাত্মক কাজ সম্পন্ন হবে। অর্থাৎ পূর্ণ চক্রে মোট কাজের পরিমাণ শূন্য হবে।

এছাড়াও মহাকর্ষ বল দ্বারা সম্পন্ন কাজের পরিমাণ কণাটির গতিপথের উপর নির্ভর করে না। তাই মহাকর্ষ বল একটি সংরক্ষণশীল বল।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে পার্কিং কক্ষপথ কাকে বলে? মহাকর্ষ বল একটি সংরক্ষণশীল বল– ব্যাখ্যা বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন