বিদ্যুৎ প্রবাহ কাকে বলে? বিদ্যুৎপ্রবাহের ফলে পরিবাহীতে তাপ উৎপন্ন হওয়ার কারণ কি? [2023]

বিদ্যুৎ প্রবাহ কাকে বলে? বিদ্যুৎপ্রবাহের ফলে পরিবাহীতে তাপ উৎপন্ন হওয়ার কারণ কি?:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “বিদ্যুৎ প্রবাহ কাকে বলে? বিদ্যুৎপ্রবাহের ফলে পরিবাহীতে তাপ উৎপন্ন হওয়ার কারণ কি?” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

বিদ্যুৎ প্রবাহ কাকে বলে? বিদ্যুৎপ্রবাহের ফলে পরিবাহীতে তাপ উৎপন্ন হওয়ার কারণ কি?

বিদ্যুৎ প্রবাহ কাকে বলে? বিদ্যুৎপ্রবাহের ফলে পরিবাহীতে তাপ উৎপন্ন হওয়ার কারণ কি?

পরিবাহীর কোন প্রস্থচ্ছেদের মধ্য দিয়ে অভিলম্বভাবে বাহ্যিক বলের প্রভাবে প্রতি সেকেন্ডে যে পরিমাণ বৈদ্যুতিক চার্জ একটি নির্দিষ্ট দিকে প্রবাহিত হয়, তাকে বিদ্যুৎ প্রবাহ বলে। অর্থাৎ, বৈদ্যুতিক চার্জের প্রবাহের হারকে বিদ্যুৎ প্রবাহ বলে।

বিদ্যুৎপ্রবাহের ফলে পরিবাহীতে তাপ উৎপন্ন হওয়ার কারণঃ

বিদ্যুৎ পরিবাহকে বেশ কিছু সংখ্যক মুক্ত ইলেকট্রন থাকে। পরিবাহকের দুই বিন্দুর মধ্যে বিভব পার্থক্য সৃষ্টি হলে মুক্ত ইলেকট্রনগুলো আন্তঃআণবিক স্থানের মধ্যদিয়ে পরিবাহকের নিম্ন বিভব থেকে উচ্চ বিভবের দিকে চলতে থাকে, ফলে বিদ্যুৎ প্রবাহের সৃষ্টি হয়। 

এই ইলেকট্রনগুলো চলার সময় পরিবাহকের পরমাণুর সাথে সংঘর্ষে লিপ্ত হয় এবং ইলেকট্রনের গতিশক্তি পরমাণুতে সঞ্চালিত হয় এবং পরমাণুর গতিশক্তি আরো বৃদ্ধি পায়। 

এই বর্ধিত গতিশক্তি তাপে রূপান্তরিত হয়। এজন্য বিদ্যুৎ প্রবাহের ফলে বর্তনীতে তাপের উদ্ভব হয়।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে বিদ্যুৎ প্রবাহ কাকে বলে? বিদ্যুৎপ্রবাহের ফলে পরিবাহীতে তাপ উৎপন্ন হওয়ার কারণ কি? বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন